শিরোনাম
◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতিতে অচল ৩৫ বিশ্ববিদ্যালয় ◈ ব্যয়ের ক্ষেত্রে আবারও কৃচ্ছ সাধনের নীতিতে সরকার ◈ বিহারে আরও তিনটি সেতু ভেঙেছে ◈ মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের ১৫ দিনের মধ্যে টাকা ফেরত দেয়ার নির্দেশ প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর ◈ ওমান শিগগিরই বাংলাদেশীদের জন্য ওয়ার্কিং ভিসা চালুর চেষ্টা করছে ◈ ধর্ষণ মামলা থেকে অব্যাহতি পেলেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মুশতাক-ফাওজিয়া ◈ সিলেট কাস্টমস কমিশনার এনামুল হকের সম্পত্তি ক্রোকের নির্দেশ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার কিছু নেই: ড. ইউনূস ◈ কোটা সরকার বাতিল করেছিল আদালত বহাল রেখেছেন: পররাষ্ট্রমন্ত্রী ◈ রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশিত : ০২ জুলাই, ২০২৪, ০৫:৩৯ বিকাল
আপডেট : ০২ জুলাই, ২০২৪, ০৫:৩৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সোভিয়েত সেনাদের কবর সরিয়ে দিচ্ছে এস্তোনিয়া

রাশিদুল ইসলাম: [২] এস্তোনিয়া সারেমা দ্বীপের তেহুমার্দি কবরস্থানে সোভিয়েত ইউনিয়ন আমলের সেনাদের সমাধিতে কবরের পাথর অপসারণ শুরু করেছে, দেশটির সরকারি সম্প্রচারকারী ইআরআর এ তথ্য জানিয়েছে। আরটি

[৩] উদ্ধারকৃত দেহাবশেষ সনাক্ত না করেই পুনঃ সমাধিস্থ করা হতে পারে। কবরস্থানের খনন কাজ সোমবার শুরু হয়েছে, যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত প্রায় ৩০০ সেনাকে সমাহিত করা হয়েছে। 

[৪] সমাধি স্থানটি অপসারণের অনুরোধ সারেমা পৌরসভা করেছিল। পৌরসভার ডেপুটি মেয়র লিইস লেপিক বলেছেন, সেখান থেকে মৃত সোভিয়েত সেনাদের  ভানানোমে আরেকটি কবরস্থানে পুনঃরায় কবর দেওয়া হবে।

[৫] সেনাদের নামের সাথে বিদ্যমান সমাধির পাথরগুলিকে ফের স্থাপন করা হবে না। শুধুমাত্র একটি তলোয়ার-আকৃতির ওবেলিস্ক ঘটনাস্থলে থাকবে, তবে কিছু লেখা ঢেকে রাখা হবে। 

[৬] ডেপুটি মেয়র লেপিক বলেন, কবরগুলো তুলে নেওয়ার পর জায়গাটি পরবর্তী সময়ে পরিষ্কার করা হবে, এবং ভবিষ্যতে এর কী হতে পারে, তা এখনো জানা যায়নি।

[৭] এস্তোনিয়ান ওয়ার মিউজিয়ামের প্রত্নতাত্ত্বিক আর্নল্ড উন্টের মতে, তেহুমার্দিতে কত জন মানুষের দেহাবশেষ সমাহিত করা হয়েছিল তা সম্পূর্ণরূপে পরিষ্কার নয়। উত্তোলিত দেহাবশেষের ডিএনএ বিশ্লেষণ করা হবে না। 

[৮] এস্তোনিয়ান সরকার গত ফেব্রুয়ারিতে সোভিয়েত যুগের কবর স্থানান্তরের পরিকল্পনা ঘোষণা করে। মস্কোর পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করেছে যে সেনাদের আত্মীয়দের সম্মতি ছাড়া দেহাবশেষ পুনরুদ্ধার করা ঠিক হবে না। তালিনে রাশিয়ান দূতাবাস এই সিদ্ধান্তকে ‘রাষ্ট্রীয় ভাঙচুরের আরেকটি নিন্দামূলক কাজ’ বলে উল্লেখ করেছে।

[৯] তার প্রতিবেশি লাটভিয়া এবং লিথুয়ানিয়ার সাথে, এস্তোনিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকে তথাকথিত ডি-সোভিয়েতকরণের লক্ষ্যে একটি জাতীয় প্রচারণা চালাচ্ছে। গত দুই বছরে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সোভিয়েত সৈন্যদের অসংখ্য স্মৃতিচিহ্ন রয়েছে। ভেঙে ফেলা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়