শিরোনাম
◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ চিকিৎসা সরঞ্জাম ক্রয়ে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়ে শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা ◈ কিশোরগঞ্জে অটোরিকশাচালক হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির ◈ প্রথম বিতর্কে দুর্বল জো বাইডেন কারণ দেখালেন ভ্রমণ ক্লান্তির ◈ পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠান ৫ জুলাই, প্রধান অতিথি শেখ হাসিনা

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৫:৪৩ বিকাল
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ১১:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আদানির এক ইউনিট চালু হওয়ায় ৭০২ মেগাওয়াট বিদ্যুৎ পাচ্ছে বাংলাদেশ

মনজুর এ আজিজ: [২.১] ভারতের গোড্ডায় নির্মিত আদানি গ্রুপের কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট উৎপাদনে এসেছে। সোমবার ভোর ৫টায় ইউনিটটি চালু হয়। সকাল দশটা থেকে এই ইউনিট ৫১৯ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করলেও ১১টা নাগাদ উৎপাদন বেড়ে বাংলাদেশে আসছে ৭০২ মেগাওয়াট। 

[২.২] আদানির বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত বছরের মার্চে। দ্বিতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু হয় জুনে।

[৩] সূত্র মতে, কারিগরি ত্রুটির কারণে গত ২৫ জুন থেকেই দ্বিতীয় ইউনিটের উৎপাদন কমে গিয়েছিল। উৎপাদন বাড়াতে কাজ করছিলেন প্রকৌশলীরা। কিন্তু গত শুক্রবার সকাল পৌনে ১০টায় বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। 

[৪.১] ভারতের ঝাড়খণ্ডে নির্মিত এই বিদ্যুৎকেন্দ্রটির দুটি ইউনিটের ৮০০ মেগাওয়াট করে মোট উৎপাদন ক্ষমতা রয়েছে ১৬০০ মেগাওয়াট। এ কেন্দ্রটি থেকে বাংলাদেশে প্রায় ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হয়। যা বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের রহনপুর হয়ে বাংলাদেশে প্রবেশ করে। 

[৪.২] পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) প্রতিবেদনে দেখা গেছে, গত ২১ জুন ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ দিয়েছে বিদ্যুৎকেন্দ্রটি। এর আগে গত শুক্রবার বিদ্যুৎকেন্দ্রটি থেকে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়।

[৫.১] বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) জানায়, রক্ষণাবেক্ষণের জন্য ঈদের ছুটিতে কেন্দ্রের প্রথম ইউনিটটির উৎপাদন বন্ধ করা হয়। এটি ৫ জুলাই উৎপাদনে ফিরতে পারে। কিন্তু তার আগেই প্রথম ইউনিট উৎপাদন শুরু করেছে।

[৫.২] আদানি গ্রুপের বাংলাদেশ অফিস সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানায়, বিদ্যুৎ কেন্দ্রটির একটি ইউনিট নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রয়েছে। আরেকটি ইউনিট টেকনিক্যাল সমস্যার কারণে বন্ধ হয়েছিল।

[৬] পিজিসিবি সূত্র জানিয়েছে, ঈদের ছুটির সময় চাহিদা কম থাকে, সে কারণে বিদ্যুৎ কেন্দ্রগুলো বাই রোটেশনে নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়ে থাকে। আদানি বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট সিডিউল রক্ষণাবেক্ষণে যায় ঈদের আগে। এটি আগামী ৫ জুলাই উৎপাদনে ফেরার কথা রয়েছে। কিন্তু হঠাৎ দ্বিতীয় ইউনিট থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় দেশে বিদ্যুৎ সরবরাহে বড় ঘাটতি তৈরি হয়।

[৭] উল্লেখ্য আদানির বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত বছরের মার্চে। দ্বিতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু হয় জুনে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়