শিরোনাম
◈ রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে ২ জনের মৃত্যু ◈ যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী দল বাংলাদেশে কাজ করছে ◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০২:১৩ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০২:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের নতুন পররাষ্ট্রসচিব বিক্রম মিসরি

আজাহার আলী সরকার : ভারতের নতুন পররাষ্ট্রসচিব হচ্ছেন বিক্রম মিসরি। তিনি চীনে ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছিলেন। আপাতত ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে আছেন। আগামী ১৫ জুলাই ভারতের পররাষ্ট্রসচিব হিসেবে কাজ শুরু করবেন কাশ্মীরে জন্ম নেওয়া এই অফিসার।
গত শুক্রবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে, আগামী ১৪ জুলাই ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে বিনয় কোয়াত্রার মেয়াদ শেষ হতে চলেছে। আগেই তার কার্যকালের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। ছয় মাসের ‘এক্সটেনশন’-এ তিনি দায়িত্ব পালন করছেন।
এদিকে আগামী ১৫ জুলাই থেকে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন ১৯৮৯ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস অফিসার)। অর্থাৎ আপাতত যিনি নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের কাছে ‘রিপোর্ট’ করেন, ১৫ জুলাই থেকে তিনি ‘রিপোর্ট’ করবেন পররাষ্ট্রমন্ত্রী জয়শংকরের কাছে। 
১৯৬৪ সালে কাশ্মীরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন মিসরি। তিন জন প্রধানমন্ত্রী ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন মিসরি। ইন্দ্রকুমার গুজরাল (১৯৯৭ সাল), মনমোহন সিং (২০১২ সাল থেকে ২০১৪ সাল) এবং নরেন্দ্র মোদী (২০১৪ সালের মে থেকে ২০১৪ সালের জুলাই)। একাধিক দেশে ভারতের রাষ্ট্রদূত ছিলেন মিসরি। ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত স্পেনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। তারপর মিয়ানমারে ভারতের রাষ্ট্রদূত ছিলেন মিসরি। ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সেই দায়িত্বে ছিলেন। বেলজিয়াম, পাকিস্তান, আমেরিকা, শ্রীলঙ্কা এবং জার্মানির মতো দেশেও একাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 

২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন মিসরি। যে সময় পূর্ব লাদাখ সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত এবং চীনের সংঘাত চরমে উঠেছিল। ২০২০ সালের জুনে গালওয়ানে সংঘর্ষের সময় তিনি চীনে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। সেই সময় নয়াদিল্লি এবং বেইজিংয়ের মধ্যে আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। 
তথ্যসূত্র :হিন্দুস্তান টাইমস ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়