শিরোনাম
◈ গাজায় গণহত্যায় যুক্তরাষ্ট্রের ‘জড়িত থাকার অকাট্য’প্রমাণ রয়েছে: সাবেক ১২ কর্মকর্তা ◈ ঘুষের মামলায় আদালতে রায় পরিবর্তনের আবেদন ট্রাম্পের ◈ ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক ◈ দুদকের মামলায় সাবেক অতিরিক্ত আইজিপি ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০১:২৩ দুপুর
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০৪:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইহুদি ভোট নিয়েও দুশ্চিন্তা বাইডেন শিবিরে: বিশ্লেষণ

সাজ্জাদুল ইসলাম: [২] হামাসের ৭ অক্টোবরের হামলা ও তার জবাবে গাজায় ইসরায়েলের নির্বিচার হামলা ও গণহত্যাকে কেন্দ্র করে অস্থিরতা চলছে, তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে ডেমোক্রোট শিবিরে। সূত্র : সিএনএন

[৩] এ যুদ্ধে ইসরায়েলকে সর্বাত্মক সমর্থন দেওয়ার কারণে বাইডেন মুসলিম ভোটারদের সমর্থন হারিয়েছেন। এখন তার প্রতি ইহুদি ভোটারদের সমর্থন কমে যায় কি-না সেটাই এখন ডেমোক্রেটদের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। 

[৫] আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন সামনে রেখে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের রাজনীতিতে উত্তাপ ছড়িয়েছে। ডেমোক্রেট নেতা বাইডেনকে লড়তে হবে তার পুরোনো প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে।

[৬] নির্বাচনের এ ডামাডোলে সবার এখন মনোযোগ গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোয় ইসরায়েল-হামাস যুদ্ধ আরব বংশোদ্ভূত আমেরিকান ও প্রগতিশীল ইহুদি আমেরিকানদের মধ্যে বাইডেনের অবস্থান কতটা নড়বড়ে হয়েছে তার ওপরে। বিশেষ করে পেনসিলভেনিয়া, মিশিগান, জর্জিয়া, উইসকনসিন ও অ্যারিজোনার মতো গুরুত্বপূর্ণ (ব্যাটেলগ্রাউন্ড) রাজ্যগুলোয় ফল নির্ধারণে নিয়ামক হয়ে ওঠার মতো যথেষ্ট ভোটার রয়েছেন ইহুদি আমেরিকানদের মধ্যে। 

[৭] গত ১৮ জুন ওয়াশিংটনে আমেরিকান ইহুদিদের এক সম্মেলনে শত শত ইহুদি যোগ দিয়েছিলেন। সেখানে মঞ্চে জুইশ ডেমোক্রেটিক কাউন্সিল অব আমেরিকানের প্রধান নির্বাহী কর্মকর্তা হেইলি সোফিয়ের সঙ্গে বিতর্কের সময় মরগান ওরটাগাস ইহুদিদের উদ্দেশে বলেন, ‘যদি আপনি সুন্দর সুন্দর টুইট দেখতে চান, বাইডেনকে ভোট দিন। যদি আপনি আর মৃত ইসরায়েলিদের দেখতে না চান, তাহলে ট্রাম্পকে ভোট দিন।’ ওরটাগাস ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্রের দায়িত্ব পালন করেছেন।

[৮] ২০২০ সালের নির্বাচনের সময় এপির বুথফেরত জরিপে বলা হয়েছিল, ট্রাম্প ৩০ শতাংশ ইহুদি ভোটারের সমর্থন পেয়েছেন; যা ছিল গত কয়েক দশকের মধ্যে কোনো রিপাবলিকান প্রার্থীর জন্য ইহুদিদের সর্বোচ্চ সমর্থন।

[১০] ট্রাম্প ক্ষমতায় থাকার সময় ইসরায়েলের দীর্ঘদিনের দাবি মেনে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিয়েছিলেন। তারপরও খুব বেশি ইহুদি ভোটারের সমর্থন না পেয়ে তিনি হতাশ হয়ে পড়েছিলেন; যা নিয়ে ট্রাম্প অনেকবার কথাও বলেছেন। 

[১১] গত এপ্রিলে ট্রাম্প বলেছিলেন, কোনো ইহুদির বাইডেনকে ভোট দেওয়ার অর্থ তিনি ইসরায়েলকে ভালোবাসেন না এবং এটা নিয়ে সরাসরি কথা বলা উচিত। ট্রাম্পের আমলেই আব্রাহাম চুক্তি হয়েছে। 

[১২] ৭ অক্টোবরের হামলার পর কয়েক দিনের মধ্যে ট্রাম্প বলেছিলেন, ‘বুদ্ধিদীপ্ত’ হামাসকে আটকাতে ব্যর্থ হওয়ায় কারণে যথাযথভাবে নেতানিয়াহুর সমালোচনা করা উচিত। 

[১৩] জুইশ ডেমোক্রেটিক কাউন্সিল অব আমেরিকার (জেডিসিএ) একাধিক নেতা ও ডেমোক্রেটিক ভোটাররা সিএনএনকে তাদের হতাশার কথা জানিয়ে বলেছেন, প্রগতিশীল মিত্ররা তাদের পরিত্যাগ করছেন। বাইডেন যথেষ্ট করছেন না এবং তিনি তার দলের বামপন্থীদের নিয়ন্ত্রণ করতে পারছেন না। সম্পাদনা: রাশিদ

এসআই/আর/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়