শিরোনাম
◈ ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী ◈ টেকনাফ সীমান্তে মাইন বিস্ফোরণে রোহিঙ্গা যুবক নিহত ◈ ১৫ জুলাই ঢাকা-বেইজিং সরাসরি ফ্লাইট চালু হচ্ছে  ◈ খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য মেডিকেল বোর্ডের সুপারিশ: ডা. জাহিদ ◈ এইচএসসির দ্বিতীয় দিনে আট বোর্ডে অনুপস্থিত ১০ হাজার ৪৪০ পরীক্ষার্থী ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের, বুধবার থেকে অবস্থান কর্মসূচি ◈ টানা ভারী বর্ষণে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক ◈ দুদকের মামলায় সাবেক অতিরিক্ত আইজিপি ও তার স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৯:৫৮ সকাল
আপডেট : ০২ জুলাই, ২০২৪, ০২:২৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফ্রান্সে প্রথম দফা নির্বাচনে অতি ডানপন্থী দল জয়ী, ম্যাঁক্রোর ভরাডুবি

সাজ্জাদুল ইসলাম: [২] ফ্রান্সে আগাম পার্লামেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। রোববার অনুষ্ঠিত এই নির্বাচনে হতাশাজনক ফলাফল পেয়েছে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর মধ্যপন্থী জোট। সূত্র: এপি

[৩] ম্যাঁক্রোর মধ্যপন্থি জোট নির্বাচনের ফলাফলে তৃতীয় স্থানে রয়েছে। অবশ্য মেরিন লে পেনের নেতৃত্বাধীন কট্টর ডানপন্থি ফার রাইট দল আরএন এবার প্রথমবারের মতো ক্ষমতায় আসতে যাচ্ছে। বিভিন্ন জনমত জরিপে আগেই এমন ফলাফল হওয়ার আভাস দেওয়া হয়েছিল।

[৪] বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ফ্রান্সের সংসদীয় নির্বাচনের প্রথম রাউন্ডে জয়ী হয়ে উগ্র ডানপন্থিরা সরকার গঠন এবং প্রধানমন্ত্রীর পদ গ্রহণের ঐতিহাসিক সুযোগের সম্ভাবনা দেখছে।  

[৫] মারিন লে পেন-এর আরএন আগামী ৭ জুলাই দ্বিতীয় রাউন্ডের ভোটের পর ফরাসি জাতীয় অ্যাসেম্বলিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে কি না, তা এখনও পরিষ্কার নয়। ক্ষমতায় যাওয়ার জন্য তাদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।

[৬] মূলত গত জুন মাসের ৬-৯ তারিখের ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে আরএন-এর হাতে ম্যাঁক্রোর মধ্যপন্থি জোটের ভরাডুবি হলে, ম্যাঁক্রো বেশ আকস্মিক ভাবেই জাতীয় নির্বাচনের ঘোষণা দেন। 

[৭] ম্যাঁক্রোর এই সিদ্ধান্ত এখন হিতে বিপরীত হচ্ছে। ম্যাঁক্রোর জোট এখন পার্লামেন্টে আগের চেয়ে ছোট আকার ধারণ করবে বলে ধারণা করা হচ্ছে। এর ফলে, প্রেসিডেন্ট হিসেবে ম্যাঁক্রোর ক্ষমতা তার মেয়াদের বাকি তিন বছরে অনেকটা খর্ব হয়ে যাবে।

[৮] রয়টার্স জানায়, বুথ ফেরত পরিসংখ্যান অনুযায়ী, রোববারের নির্বাচনে আরএন পেয়েছে ৩৪.৫ শতাংশ ভোট। দ্বিতীয় স্থানে থাকা বামপন্থি নিউ পপুলার ফ্রন্ট অ্যালায়েন্স ২৮.৫ থেকে ২৯.১ শতাংশ ভোট। আর ম্যাঁক্রোর জোট পেয়েছে ২০.৫ শতাংশ থেকে ২১.৫ শতাংশ ভোট। সম্পাদনা: রাশিদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়