শিরোনাম
◈ হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজার পথে বেগম খালেদা জিয়া ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা ◈ চাকরিসূত্রে সৌদি যেতে প্রতারণা রোধে কাজ করবে যৌথ টাস্কফোর্স: পররাষ্ট্রমন্ত্রী 

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৪:০৮ দুপুর
আপডেট : ৩০ জুন, ২০২৪, ১০:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডেমোক্রেট দাতারা চান বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ান: ব্লুমবার্গ

রাশিদুল ইসলাম: [২] ব্লুমবার্গ বলছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে নির্বাচনী বিতর্কে ৮১ বছর বয়সী প্রেসিডেন্ট বাইডেনের পারফরম্যান্স তার সমর্থকদের ‘হতাশাগ্রস্ত’ করেছে। আরটি

[৩] মার্কিন ডেমোক্রেট এবং তাদের দাতারা বিতর্কে প্রেসিডেন্ট জো বাইডেনের খারাপ পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে ডেমোক্রেট পার্টির আগামী আগস্টের সম্মেলনের আগেই তাদের প্রেসিডেন্ট পদের প্রার্থী পরিবর্তনের সম্ভাবনা নিয়ে আলোচনা শুরু করেছেন। শনিবার ব্লুমবার্গ রিপোর্ট করেছে।

[৪] ব্লুমবার্গ বলছে ট্রাম্পের সাথে তার প্রথম নির্বাচনী বিতর্কে মুখোমুখি হওয়ার বিষয়টি রীতিমত ‘বিপর্যয়কর’ বলে বর্ণনা করেছে। ৮১ বছর বয়সী বাইডেন দুর্বল এবং বিভ্রান্ত হয়ে পড়েছিলেন, তার বাক্যগুলি শেষ করতে এবং শব্দগুলি মিশ্রিত করে তৈরিতে লড়াই করেছিলেন।

[৫] ব্লুমবার্গের প্রতিবেদনে আরো বলা হয়েছে, ডেমোক্রেট দাতারা হতাশাগ্রস্ত হয়ে নিজেদের মধ্যে বিষয়টি নিয়ে ‘উগ্র ইমেল’ (উত্তেজিত বার্তা) বিনিময় করেছে। ওয়াশিংটন থেকে ওয়াল স্ট্রিট পর্যন্ত, অনেক ডেমোক্রেটিক পার্টির সদস্য এবং তার সমর্থকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে বাইডেনকে সরিয়ে দেওয়া ‘ডেমোক্রেটদের একমাত্র আশা’।

[৬] বাইডেনের প্রতি তাদের ‘আঙ্গুলের নির্দেশ এবং অভিযোগ দলের প্রতিটি স্তরকে গ্রাস করেছে’, উল্লেখ করেছে যে, ডেমোক্রেটরা তাদের সমর্থনকে ন্যায্যতা প্রমাণ করার জন্য প্রচারে অর্থের বাকী অংশ ব্যয় করবে। কারণ বাইডেন ব্যাপকভাবে আগামীতে হোয়াইট হাউসের জন্য অযোগ্য হিসাবে এখন বিবেচিত।

[৭] সান ফ্রান্সিসকোর একজন বিশিষ্ট ডেমোক্রেটিক দাতা, মার্ক বুয়েল বাইডেন ও ট্রাম্পের বিতর্ককে ‘ওয়েকআপ কল" বলে অভিহিত করেছেন। বাইডেন সরে দাঁড়ালে যে দায়িত্বপূর্ণ জিনিসটি ঘটবে তা হচ্ছে প্রচারের কোষাগারের অর্থ অন্য প্রার্থীকে দেওয়া হবে যাকে আমরা মনে করি প্রশংসনীয় এবং উত্তেজনাপূর্ণ এবং সে তার প্রতিদ্বন্দ্বীর পিছনে ছুটতে পারবেন। 

[৮] ডেমোক্রেট সমর্থক, বিলিয়নেয়ার মার্ক কিউবান, বাইডেনের বিতর্কের পারফরম্যান্সকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করে বলেন, তিনি নির্বাচনী দৌড়ে বাইডেনকে সরিয়ে দেওয়ার ব্যাপারে প্রকাশ্যে আলোচনা করতে চান। 

[৯] ইয়েল বিশ্ববিদ্যালয়ের চিফ এক্সিকিউটিভ লিডারশিপ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট জেফ্রি সোনেনফেল্ড ব্লুমবার্গকে বলেছেন, কিছু নির্বাহী ওবামা, ক্লিনটন এবং প্রাক্তন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি সহ অন্যান্য বিশিষ্ট ডেমোক্রেটদের বাইডেনের বিকল্পের জন্য চাপ দিতে বলেছিলেন।

[১০] ওয়াশিংটনে ডেমোক্রেটদের মধ্যে কথোপকথনে বাইডেনের সম্ভাব্য প্রতিস্থাপনের মধ্যে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের পাশাপাশি ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম এবং মিশিগানের গ্রেচেন হুইটমারের নাম ছিল।

[১১] বাইডেনের প্রচারাভিযান বিতর্কের দিন এবং শুক্রবার সন্ধ্যার মধ্যে ২৭ মিলিয়ন ডলারের বেশি সংগ্রহ করেছে। ট্রাম্পের প্রচারণা বৃহস্পতিবার ৮ মিলিয়ন ডলার পাওয়ার কথা জানিয়েছে।

[১২] এর আগে, হাউস স্পিকার মাইক জনসন বলেন, বাইডেন বিতর্কে ‘কাজ অনুযায়ী নয়’ এবং তার অবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘খুব বিপজ্জনক পরিস্থিতিতে’ ফেলেছে। রিপাবলিকান রাজনীতিবিদ যুক্তি দিয়ে বলেন, প্রেসিডেন্টকে কেবল নির্বাচন থেকে বাদ দেওয়া উচিত নয় বরং অবিলম্বে পদ থেকে অপসারণ করা উচিত।

[১৩] এদিকে বাইডেন নিউইয়র্কের হ্যাম্পটনে একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বলেন, তিনি আগের চেয়ে জয়ের ব্যাপারে দ্বিগুণ উৎসাহী এবং জিততে পারবেন বলে বিশ্বাস না করলে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে না। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়