শিরোনাম
◈ বুধবার ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের ঘোষণা জাবি শিক্ষার্থীদের ◈ হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজার পথে বেগম খালেদা জিয়া ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযান, ৩টি বোমা ও সরঞ্জাম উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০২:২১ দুপুর
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০২:২১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সন্ত্রাসী গোষ্ঠীর তালিকা থেকে হিজবুল্লাহর নাম বাদ দিল আরব লীগ

সাজ্জাদুল ইসলাম: [২] আরব বিশ্বের দেশগুলোর জোট হল আরব লীগ। আরব লীগের সহকারী সেক্রেটারি জেনারেল হোসসাম জাকি একথা ঘোষণা করেন। সূত্র: মেহের নিউজ

[৩] লেবানন সফর শেষে শনিবার (২৯ জুন) মিশরের আল-কাহেরা নিউজ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে জাকি বলেন, ‘হিজবুল্লাহ এখন থেকে আর কোন সন্ত্রাসী সংগঠন নয়’।

[৪] তিনি বলেন, ‘আরব লীগের পূর্ববর্তী সিদ্ধান্তগুলোতে হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্বিত করা হয়েছিল। এই সিদ্ধান্তের ওপর ভিত্তি করেই সংস্থার কার্যক্রম পরিচালিত হয়েছিল এবং হিজবুল্লাহর সঙ্গে জোটের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছিল। 

[৫] জাকি আরও বলেন, আরব লীগের সদস্য রাষ্ট্র এবং হিজবুল্লাহর মধ্যে সম্পর্ক স্থাপনের শর্তগুলোও পূরণ করা হয়েছে। আরব লীগের সদস্য দেশগুলো এখন সম্মত হয়েছে যে, হিজবুল্লাহকে আর সন্ত্রাসী সংগঠন হিসেবে আর বিবেচনা করা হবে না।’

[৬] ২০১৬ সালের ১১ মার্চ হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করে আরব লীগ। সে সময় দখলদার ইসরায়েল তার মিত্র পশ্চিমা রাষ্ট্রগুলোর চাপের ফলে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

[৬] গাজায় গণহত্যা বন্ধে ফিলিস্তিনেদের পাশে দাঁড়িয়েছে হিজবুল্লাহ। তারা যে বীরোচিতভাবে লড়ে যাচ্ছে, তা আরব দেশগুলোর জনগণের মাঝে ব্যাপক ইতিবাচক সাড়া ফেলেছে। এটিই হয়তো আরব লীগের দেশগুলোকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকা থেকে হিজবুল্লাহকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে উদ্বুদ্ধ করেছে।

[৭] আনাদোলু এজেন্সি জানায়, আরব লীগের সহকারী সেক্রেটারি জাকি গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত লেবানন সফর করেন। এ সময় তিনি হিজবুল্লাহর সিনিয়র নেতা মোহাম্মদ রাদের সাথে বৈঠক করেন। এটি এক দশকেরও বেশি সময়ের মধ্যে আরব লীগ ও হিজবুল্লাহর মধ্যে প্রথম বৈঠক।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়