শিরোনাম
◈ হাসপাতাল থেকে গুলশানের বাসভবন ফিরোজার পথে বেগম খালেদা জিয়া ◈ সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসেব দিতে হবে: হাইকোর্ট  ◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ বিকালে বাসায় ফিরবেন বেগম খালেদা জিয়া  ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ১২:১০ দুপুর
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০৯:৫৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

মুসবা তিন্নি : [২] ভারতে বিয়েকে কেন্দ্র করে ১৩০ বিলিয়ন ডলারের (প্রায় ১১ লাখ কোটি রুপি) বাজার রয়েছে, যা যুক্তরাষ্ট্রের বিয়ের বাজারের দ্বিগুণ। ভারতীয়রা বিয়েতে যে পরিমাণ অর্থ খরচ করেন তা তাদের সারা জীবনের শিক্ষার খরচের প্রায় দ্বিগুণ।
একটি ইনভেস্টমেন্ট ব্যাংকিং ও পুঁজি বাজার সংস্থার রিপোর্টে এ তথ্য উঠে আসে। সূত্র :এনডিটিভি

[৩] একেকটি বিয়েতে ভারতীয়রা গড়ে প্রায় ১৫ হাজার ডলার (প্রায় সাড়ে ১২ লাখ রুপি) খরচ করেন, যা ওই দম্পতির প্রাক-প্রাথমিক থেকে স্নাতক পর্যন্ত পড়াশোনার খরচের প্রায় দ্বিগুণ।

[৪] ভারতে মাথাপিছু আয় ২ হাজার ৯০০ ডলার (আড়াই লাখ রুপি), অর্থাৎ একেকটি বিয়েতে মাথাপিছু আয়ের পাঁচগুণ বেশি খরচ করা হয়।

[৫] দেশটিতে বিলাসবহুল বিয়ের প্রচলন আছে। একেকটি বিলাসবহুল বিয়েতে ২০ লাখ থেকে ৩০ লাখ খরচ হয়। তবে বিয়ের গয়না, পোশাক এবং যাতায়াত ভাড়া এতে অন্তর্ভুক্ত নয়। এই ২০ থেকে ৩০ লাখ টাকা খরচ হয় সাধারণত পাঁচ থেকে ছয়টি অনুষ্ঠান, হোটেল রুম, ক্যাটারিং, সাজসজ্জা ও বিনোদনমূলক আয়োজনের জন্য। বিয়ের মোট খরচের ২০ শতাংশ ক্যাটারিংয়ে ও ১৫ শতাংশ খরচ হয় বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে।

[৬] দেশটির বিয়ের বাজার ও শিল্পে ছোট-বড় কয়েক হাজার উদ্যোক্তা ও ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। কারণ ভারতের একেক অঞ্চলে একেক রীতিতে বিয়ের অনুষ্ঠান হয়। ফলে অঞ্চলভেদে নানান স্থানীয় উদ্যোক্তা ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

[৭] অন্যদিকে, ভারতে যে পরিমাণ গয়না বিক্রি হয় তার অর্ধেকেরও বেশি ব্রাইডাল জুয়েলারি। এমনকি পোশাকের ক্ষেত্রে ১০ শতাংশের এরও বেশি খরচ হয় বিয়ের জন্য।

[৮] ভারতে ডেসটিনেশন ওয়েডিং বা বিদেশের কোনো দর্শনীয় স্থানে বিয়ের প্রচলন আছে। তবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এটিকে নিরুৎসাহিত করেছেন। তিনি বিদেশে যাওয়ার পরিবর্তে ভারতীয়দের ভারতের অভ্যন্তরেই বিয়ে করতে উৎসাহিত করেছেন। সম্পাদনা: রাশিদ 

এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়