শিরোনাম
◈ মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে দুটি আন্তর্জাতিক পুরস্কার হস্তান্তর ◈ ‘বৈষম্যমূলক’ পেনশন স্কিমের প্রতিবাদে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কর্মবিরতি শুরু ◈ সিলেট, সুনামগঞ্জে বাড়ছে নদ-নদীর পানি, বন্যার শঙ্কা ◈ ১০৪ বছরে পদার্পণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয় ◈ নড়াইলে বজ্রপাতে তিনজন নিহত, একজন হাসপাতালে ◈ অনলাইনে জঙ্গি তৎপরতা পুলিশের বড় চ্যালেঞ্জ: ডিএমপি কমিশনার ◈ আমরা সাংবাদিকদের অনুরোধ জানিয়েছি, অর্ডার করিনি: এসবি প্রধান ◈ গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ৪৩ ফিলিস্তিনি ◈ স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ◈ দুর্নীতির দায়ে বাধ্যতামূলক অবসরে এএসপি ইয়াকুব

প্রকাশিত : ২৯ জুন, ২০২৪, ১১:০৭ দুপুর
আপডেট : ২৯ জুন, ২০২৪, ০৭:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাওয়া গেল ৪১ হাজার বছর পুরোনো উপপাখির বাসা

সাজ্জাদুল ইসলাম: [২] ভারতের অন্ধ্রপ্রদেশে পাওয়া যায় বাসাটি। এটি একটি উট পাখির বাসা। বাসাটি গবেষকদের বিস্মিত করেছে। অতিকায় এই বাসাটিতে ছিল ৯১১টি ডিম। সূত্র: এনএনআই

[৩] ভদোদরা বিশ্ববিদ্যালয়ের এক প্রত্নতত্ত্ববিদ এবং জার্মানি, অস্ট্রেলিয়া ও আমেরিকার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত এক দল অন্ধ্রপ্রদেশের প্রকাশম নামের এক ফসিল অধ্যুষিত অঞ্চলে অনুসন্ধান চালাচ্ছিলেন। সেই সময়ই ওই দল আবিষ্কার করে অস্ট্রিচ পাখির বাসাটি। 

[৪] বাসাটি ৯ থেকে ১০ ফুট চওড়া। সেখানে ৩০ থেকে ৪০টি ডিম থাকতে পারে। কিন্তু ছিল ৯১১টি ডিম। উটপাখি একটি প্রাচীন মেগাফনাল পাখির প্রজাতি। বিরাট চেহারার এই পাখিদের মেগাফনাল গোত্রের প্রাণী হিসেবে ধরা হয়। 

[৫] ভদোদরা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব ও প্রাচীন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক দেবরা অনিল কুমার সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় বলেন, এই আবিষ্কারের মাধ্যমে পরিষ্কার হয়ে গেল ভারতে মেগাফনাল প্রজাতি বিলুপ্তির বিষয়।

[৬] তিনি বলেন, ১১.৫ মিটার অঞ্চলে যেভাবে সাড়ে তিন হাজার ডিমের বিভিন্ন টুকরো পাওয়া গিয়েছে তা একদিকে দক্ষিণ ভারতে উটপাখির অস্তিত্বের দিকটি যেমন প্রমাণ করে, তেমনই বিশ্বের প্রাচীনতম উটপাখির বাসার সন্ধানও দিয়েছে।

[৭] বর্তমান বিশ্বে দক্ষিণ ও পূর্ব আফ্রিকায় প্রধানত: উটপাখি পাওয়া। ঘাসবন, ঝোপঝাড়ে এরা বিচরণ করে। তবে এরই পাশাপাশি খোলা জঙ্গল ও মরুভূমিতেও দিব্যি ঘুরে বেড়াতে পারে উটপাখি। তবে কিছু সংখ্যক উটপাখি অস্ট্রেলিয়াতেও পাওয়া যায়। অতীতে ভারতেও দেখা মিলত পাখিটির। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়