শিরোনাম

প্রকাশিত : ২৮ জুন, ২০২৪, ১০:৫০ রাত
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০৩:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাকের সুরক্ষা কর্মকর্তাসহ ৭ পুলিশ জুয়া আইনে অভিযুক্ত

শাহরিয়ার বিপ্লব: [২] প্রধানমন্ত্রী ঋষি সুনাকের চিফ অফ স্টাফ লিয়াম বুথ-স্মিথের সাধারণ নির্বাচন নিয়ে কথিত বাজিকে জুয়া হিসাবে দেখছেন সেদেশের আইনপ্রয়োগকারি সংস্থা। গত সপ্তাহে গ্যাম্বলিং কমিশন তাকে আসামির মত হাজির করে বক্তব্য নেয়া হয়েছে। তবে তিনি বিবিসিকে জোর দিয়ে বলেন, প্রধানমন্ত্রীর শীর্ষ উপদেষ্টা হিসাাবে সন্দেহভাজনের তালিকায় তিনি নেই ও  নিজে নির্বাচন নিয়ে কোনও বাজি রাখেননি। (এলবিসি ২৮-০৬-২০২৪)

[৩] এদিকে স্কটল্যান্ড ইয়ার্ড অন্য ৭জন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে একই খতিয়ে দেখছে।  যে তারা পাবলিক অফিসে অসদাচরণ করার মতো অপরাধ করেছেন কিনা। মেট্রোপলিটন পুলিশ এবং জুয়া কমিশনের একটি আপডেটে বলা হয়েছে, পুলিশের অন্তত সাত কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। পূর্বে সংস্থাটি ইঙ্গিত দিয়েছিল, যে ছয়জন অফিসার তদন্তাধীন ছিল তার মধ্যে সুনাকের সুরক্ষা দলের একজন ছিল।  যাকে পাবলিক অফিসে অসদাচরণের সন্দেহে গ্রেপ্তার করা হয়েছিল। 

[৪] রিপোর্টে বলা হয়েছে পাঁচজন কনজারভেটিভকেও তদন্তে আনা হয়েছে। তদন্তের আওতায় আরো ১৫ জন পার্লামেন্টারী প্রার্থী এবং অন্য কর্মকর্তারাও আসতে পারেন। যদিও জুয়া খেলার নজরদারিতে জড়িতদের সংখ্যা নিশ্চিত করেনি। পুলিশ জানিয়েছে পাঁচজন প্রার্থীসহ ১০ জনকে একটি গেমিং ওয়াচডগের ক্রসচেকে রাখা রয়েছে। যদিও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি কতজন লোক এই কেলেঙ্কারিতে জড়িত থাকতে পারে। (গার্ডিয়ান ২৮-০৬-২০২৪)

[৫] কমিশনের প্রধান নির্বাহী অ্যান্ড্রু রোডস বলেছেন, সাধারণ নির্বাচনের তারিখে বাজি ধরার সময় একটি অন্যায় সুবিধা লাভের জন্য গোপনীয় তথ্য ব্যবহার করার বিষয়ে আমরা তদন্ত করছি। আমাদের এনফোর্সমেন্ট টিম এ বিষয়ে দ্রুত অগ্রগতি করেছে ।  মামলাটিকে একটি সঠিক সিদ্ধান্তে আনতে মেট্রোপলিটন পুলিশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাবে আমাদের কমিশন। নির্বাচনের সময় যারা বাজি রেখেছেন তাদের নামের তালিকা থেকে সাতজন পুলিশ কর্মকর্তাকে চিহ্নিত করা হয়েছে। (টেলিগ্রাফ, ২৮-০৬-২০২৪)

[৬] প্রধানন্ত্রী সুনাক তার সাকে পার্লামেন্টারী দলের সহযোগী ক্রেগ উইলিয়ামসের মন্টগোমেরিশায়ার এবং গ্লিন্ডওয়ার আসনের এমপি হিসাবে ফিরে আসার চুক্তিতে টোরি সমর্থন প্রত্যাহার করেছেন। যখন তিনি নির্বাচনের অগ্রিম তারিখে গোপনীয়তার কথা স্বীকার করেছেন। গত ১৭জুন সুনাকের একজন ঘনিষ্ঠ সুরক্ষা অফিসারকে গ্রেপ্তার করা হয়েছিল। কথিত নির্বাচনী বাজি ধরাকে পাবলিক অফিসে অসদাচরনের মত অপরাধ হিসাবে দেখা হয়েছে গ্রেপ্তারের কারণ হিসাবে। এরপর তাকে জামিনে মুক্ত করে ডেস্ক ডিউটিতে রাখা হয়েছে। (মেট্রো নিউজ ২৮-০৬-২০২৪)

[৭] বৃহস্পতিবার ডার্বিশায়ারে প্রচারাভিযানের সময় সুনাককে বারবার জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি গ্রীষ্মকালীন নির্বাচনের আচমকা তারিখ ঘোষণার আগে উইলিয়ামসের সাথে ডিল করেছিলেন কিনা। প্রধানমন্ত্রী বলেন, আমি এই বিষয়ে পরিষ্কার ছিলাম। এই অভিযোগ জানতে পেরে আমি ক্ষুব্ধ। আমরা নিজেরাও অনুসন্ধান শুরু করেছি। কারণ আমার কাছে জুয়া কমিশনের বিস্তারিত অ্যাক্সেস নেই। তারপরও যেহেতু স্বাধীন তদন্ত চলছে, আমার পক্ষে এ সম্পর্কে আর কিছু বলা ঠিক হবে না। 

[৮] বুধবারের চূড়ান্ত টিভি বিতর্কের সময় লেবার নেতা স্যার কেয়ার স্টারমার সুনাককে বাজি কেলেঙ্কারির বিষয়ে বলেন,'এ ধরনের বিষয়ে আপনাকে পরিষ্কার বক্তব্য দিতে হবে। (মেইল অনলাইন ২৮-০৬-২০২৪)। সম্পাদনা: এম খান

এসবি/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়