শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২৮ জুন, ২০২৪, ১০:৩৪ দুপুর
আপডেট : ২৮ জুন, ২০২৪, ১১:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নির্বাচনী বিতর্কের আগে করমর্দন করলেন না বাইডেন-ট্রাম্প

রাশিদুল ইসলাম: [২] যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে চার বছর পর প্রথমবার মুখোমুখি বিতর্কে অংশ নিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাতটার দিকে সিএনএনের আটলান্টা স্টুডিওতে এই বিতর্ক শুরু হয়।

[৩] বিতর্ক মঞ্চে উঠলেও প্রথা অনুসারে করমর্দন করেননি বাইডেন ও ট্রাম্প। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কেও কোভিড-১৯ বিধিনিষেধের কারণে করমর্দন করেননি দুজন। এরপর দুজনকে বিতর্কের নিয়ম বলে দেন সঞ্চালক।

[৪] বিতর্কের শুরুতেই অর্থনীতি ইস্যু নিয়ে কথা বলেন দুজন। এরপর গর্ভপাত অধিকার, কর, স্বাস্থ্যসেবা এবং আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে তুমুল  বিতর্কে জড়িয়ে পড়েন বাইডেন ও ট্রাম্প। প্রসঙ্গক্রমে আসে করোনাভাইরাসের সময় নেওয়া বিভিন্ন পদক্ষেপও।

[৫] বিতর্কে একজনের বক্তব্য দেওয়ার জন্য বরাদ্দ সময়ে অন্যজনের মাইক্রোফোন বন্ধ রাখা হয় সম্ভাব্য বিশৃঙ্খলা এড়াতে। ২০২০ সালে বাইডেন ও ট্রাম্পের প্রথম বিতর্কের সময় এ নিয়ে বিশৃঙ্খলা দেখা দিয়েছিল।

[৬] বিতর্কে বাইডেন ও ট্রাম্প একে অন্যকে আক্রমণ করেন। অর্থনীতি, গাজা ও ইউক্রেনসহ বিভিন্ন ইস্যুতে তাদের মধ্যে যে মতবিরোধ আছে তা তুলে ধরেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়