শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২২ জুন, ২০২৪, ০৬:০৫ বিকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ১২:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পিরামিডের রহস্য উন্মোচনে বিরাট সাফল্য উইলিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের

সালেহ ইমরান: [২] চার হাজার বছরেরও বেশি আগে নির্মিত মিশরের পিরামিডের রহস্য ভেদে বিরাট সাফল্যের দাবি করেছেন বিজ্ঞানীরা। বিভাবে এগুলো নির্মাণ করা হয় এবং এবং কিভাবে এতবছর ধরে টিকে আছে তা নিয়ে বিস্তর গবেষণা চালাচ্ছেন নর্থ ক্যারোলিনা উইলমিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। বিশ্ববিখ্যাত ‘দ্য জার্নাল নেচার’ তাদের গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করেছে। (বিবিসি ১৯-০৬-২০২৪)

[৩] গবেষকদল জানান, পিরামিডগুলো বহুবছর আগে হারিয়ে যাওয়া নীল নদের একটি প্রাচীন শাখা ধরেই হয়তো নির্মাণ করা হয়েছে। নদীর সেই শাখাটি মরুভূমি ও কৃষিজমির নিচে চাপা পড়ে আছে। ‘আহরামাত’ নামে নীল নদের সেই শাখাটি খুঁজে পেয়েছেন তারা। আহরামাত শব্দের অর্থ পিরামিড। নীল নদের ওই শাখাটি সম্ভবত ৬৪ কিলোমিটার দীর্ঘ এবং ২০০ থেকে ৭০০ মিটার প্রশস্ত ছিলো।

[৪] বিশালাকার পিরামিডগুলো কিভাবে নির্মাণ সম্ভব হয়েছে এবং কোন প্রযুক্তির বলে সেই প্রাচীন আমলে স্থাপনাগুলো নির্মিত হয়েছে সেটা নিয়েই বহু বছর ধরে কাজ করছেন বিজ্ঞানীরা।

[৫] অনেক বছর ধরেই প্রত্নতাত্ত্বিকেরা ধারণা করছেন যে কাছের কোনো নদীপথ ধরেই প্রাচীন মিশরীয়রা বড় বড় পাথরখণ্ডসহ পিরামিড তৈরির উপকরণ বহন করেছেন এবং নদীর ওপরই সেগুলো নির্মিত হয়েছে। তবে এখন পর্যন্ত সেই নদীর অবস্থান, কতবড় ছিলো সেটা নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন নর্থ ক্যারোলিনা উইলমিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের একজন অধ্যাপক এমান গোনাইম।  (মেইল ১৯-০৬-২০২৪)

[৬] গবেষকরা ভূ-উপগ্রহের ছবি, ঐতিহাসিক মানচিত্র, ভূ-পদার্থগত জরিপ ও পলল কেরিংয়ের মাধ্যমে নদীর ওই শাখাটি খুঁজে পান। বহুবছর আগে বড় ধরনের খরা ও ধুলিঝড়ের কারণে এটি মাটির নিচে চাপা পড়ে গেছে। তারা নানা প্রযুক্তি ব্যবহার করে বালির পৃষ্ঠে প্রবেশ এবং লুকানো বৈশিষ্টের ছবি ব্যবহার করে এটি শনাক্ত করেন।

[৭] গবেষক দলের আরেকজন ড. সুজান অন্সটিয়েন বলেন, আমাদের হাতে যে তথ্য রয়েছে তাতে বলা যায় এখানে একটি জলপথ ছিলো। পিরামিডের ভারী ব্লক, সরঞ্জাম, শ্রমিকসহ সবকিছু বহনে ওই জলপথটি ব্যবহার করা হয়েছে। প্রাচীণ মিশরীয়রা শ্রমিকের পরিবর্তে নদীর স্রোতকে কাজে লাগিয়ে ভারী ভারী পাথরখণ্ড এনেছে। (এএফপি ১৯-০৬-২০২৪)

  • সর্বশেষ
  • জনপ্রিয়