শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২২ জুন, ২০২৪, ০৯:৫৪ সকাল
আপডেট : ২৯ জুন, ২০২৪, ১২:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাইডেনের গাজা নীতির প্রতিবাদে সবচেয়ে সিনিয়র মার্কিন কর্মকর্তার পদত্যাগ 

সাজ্জাদুল ইসলাম: [২] যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তরের ফিলিস্তিন-ইসরায়েল বিষয়ক সিনিয়র বিশেষজ্ঞ ছিলেন এন্ড্রু মিলার। তিনি বলেন, ইসরায়েলের প্রতি বাইডেনের ‘অন্ধ সমর্থনের’ সমালোচনা করতেন তিনি। এ ছাড়া মিলার ফিলিস্তিনিদের অধিকার ও তাদের স্বাধীন রাষ্ট্রের দৃঢ় সমর্থক ছিলেন। ওয়াশিংটন পোস্ট এ খবর জানায়। সূত্র : টিআরটি ওয়ার্ল্ড 

[২] ইসরায়েল সরকারকে বিপুল অর্থনৈতিক, সামরিক, রাজনৈতিক ও কূটনৈতিক সুবিধা ও সমর্থন প্রদান করে যাচ্ছে। এই সহাযতাকে  আরও ভালভাবে কাজে লাগানোর চেষ্টা করতেন মিলার। 

[৪] খবরে বলা হয়, গাজায় ইসরায়েলের গণহত্যার যুদ্ধ পরিচালনায় জো বাইডেনের ভূমিকার ব্যাপারে আস্থা হারিয়ে শুক্রবার পদত্যাগ করেন মিলার। 

[৫] ওয়াশিংটন পোস্ট জানায়, ‘মিলার তার সহকর্মীদের বলেছেন, ২৬০ দিন ধরে ইসরায়েলের যুদ্ধের কারণে তিনি পরিবারের সঙ্গে তেমন একটা দেখা করতে পারছেন না। তা না হলে তিনি তার ‘বিশ্বাসের জন্য সংগ্রাম করতে স্বপদে বহাল থাকতেন’।

[৬] মার্কিন পররাষ্ট্র দপ্তরকে মিলারের পদত্যাগের ব্যাপারে জানতে চাওয়া হলে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি। তবে একজন মুখপাত্র মিলারের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, তার পদত্যাগে তাদের দপ্তরের সবাই মর্মাহত।

[৭] গাজায় ইসরায়েলি গণহত্যায় বাইডেন প্রশাসনে সমর্থন ও সংশ্লিষ্টতার প্রতিবাদে তার প্রশাসনের অন্তত আটজন কর্মকর্তা পদত্যাগ করেছেন। তাদের মধ্যে সবচেয়ে সিনিয়র হলে মিলার।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়