শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ২১ জুন, ২০২৪, ০৫:৫৮ বিকাল
আপডেট : ২১ জুন, ২০২৪, ০৫:৫৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনে পান্ডার সঙ্গে খারাপ আচরণ, ১২ পর্যটক আজীবন নিষিদ্ধ 

রাশিদুল ইসলাম: [২] চীনের চেংদু রিসার্চ বেস অফ জায়ান্ট পান্ডা ব্রিডিং থেকে এক ডজন পর্যটককে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তারা পান্ডাদের সঙ্গে খারাপ আচরণ করেছেন। সিএনএন

[৩] রিসার্চ বেসের অফিসিয়াল ওয়েচ্যাট অ্যাকাউন্টের একটি পোস্ট অনুসারে কেন্দ্র থেকে ২৬ থেকে ৬১ বছর বয়সী মোট ১২ জনকে আজীবন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এরা পান্ডা দেখতে যেয়ে হয় বাঁশের কান্ড, ললিপপ লাঠি, সিগারেট, ডিম বা রুটি ছুঁড়েছে কিংবা পান্ডাদের আউটডোর খেলার এলাকায় থুতু ফেলতে ধরা পড়েছিল। 

[৪] রিসার্চ বেস প্রকাশ্যে নিষিদ্ধ অতিথি বা তাদের পরিচয়কে চিহ্নিত করেনি। ওয়েচ্যাট পোস্টে ব্যাখ্যা করা হয়েছে যে পর্যটকরা সবাই একসাথে ছিলেন না - অপরাধগুলি এই বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে ঘটে। 

[৫] চীনের চেংদুতে সবচেয়ে জনপ্রিয় পর্যটন আকর্ষণগুলির মধ্যে পান্ডা বেস একটি। দর্শকদের জন্যে সেখানে নির্দেশাবলী রয়েছে যে, ‘অনুগ্রহ করে আপনার নিজের এবং পশুদের নিরাপত্তার বিষয়ে সচেতন হোন। চুপ থাকুন এবং প্রাণীদের থেকে দূরে থাকুন; আবর্জনা ফেলা, থুতু ফেলা, প্রাণীর কার্যকলাপের ক্ষেত্রে খাদ্য নিক্ষেপ করা এবং প্রাণীদের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ অন্যান্য আচরণ নিষিদ্ধ।

[৬] পরামর্শে বলা হয়েছে যে এই নিয়মগুলি ভঙ্গ করার ফলে ‘অলঙ্ঘনকারীদের বিভিন্ন মাত্রার জরিমানা, যেমন সমালোচনা করা এবং শিক্ষা দেওয়া, এক বছরের মধ্যে পার্কে প্রবেশ নিষিদ্ধ করা, পাঁচ বছরের মধ্যে পার্কে প্রবেশ নিষিদ্ধ করা জারি হতে পারে। বা তাদের আজীবনের জন্য পার্কে প্রবেশ নিষিদ্ধ করা ইত্যাদি।

[৭] দক্ষিণ-পশ্চিম চীনের সিচুয়ান প্রদেশে ১৯৮৭ সালে জায়ান্ট পান্ডা প্রজননের চেংডু গবেষণা বেস খোলা হয়। এর ওয়েবসাইট বলে যে কেন্দ্রের লক্ষ্য হল ‘একটি বিশ্বমানের গবেষণা সুবিধা, সংরক্ষণ শিক্ষা কেন্দ্র এবং আন্তর্জাতিক শিক্ষামূলক পর্যটন গন্তব্য হওয়া।

[৮] ২০১৮ সালে, ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড দৈত্যাকার পান্ডাকে ‘বিপন্ন’ থেকে ‘সুরক্ষিত’-এ উন্নীত করেছে। আনুমানিক ১,৮০০ পান্ডা আজ বন্য অঞ্চলে বাস করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়