শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২১ জুন, ২০২৪, ১০:৩০ দুপুর
আপডেট : ২১ জুন, ২০২৪, ১২:১১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সমুদ্রে ভারতের কোবাল্ট অনুসন্ধানে চীনের শঙ্কা

রাশিদুল ইসলাম: [২] ভারত সমুদ্রের তলদেশে কোবাল্ট সমৃদ্ধ পর্বত অনুসন্ধানের অধিকার চেয়েছে। তবে শ্রীলঙ্কারও নজর রয়েছে এই অঞ্চলের দিকে। ভারতের এধরনের অনুসন্ধানের আবেদনের পাশাপাশি ভারত মহাসাগরে চীনের উপস্থিতি ভারতীয় কর্মকর্তারা ভাল চোখে দেখছেন না। আল-জাজিরা

[৩] বিশ^ব্যাপী কোবাল্ট সরবরাহে চীন এমনিতে আধিপত্য বজায় রেখেছে। ভারতীয় কর্মকর্তা এবং বিশ্লেষকরা আল জাজিরাকে বলেছেন কোবাল্ট একটি গুরুত্বপূর্ণ খনিজ যা বৈদ্যুতিক যান এবং ব্যাটারিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং সবুজ শক্তি বা গ্রিন এনার্জিতে এ খাত পরিবর্তনের একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে দেখা হয়।

[৪] গত জানুয়ারিতে, ভারত জ্যামাইকা-ভিত্তিক আন্তর্জাতিক সমুদ্রতল কর্তৃপক্ষের (আইএসএ) সাথে যোগাযোগ করে কোবাল্ট সমৃদ্ধ আফানাসি নিকিটিন সীমাউন্ট অন্বেষণের অনুমোদন চায়। যা মধ্য ভারত মহাসাগরে, মালদ্বীপের পূর্বে এবং ভারতীয় উপকূল থেকে প্রায় ১,৩৫০ কিমি (৮৫০ মাইল) দূরে অবস্থিত। ১৯৯৪ সালে গঠিত, আইএসএ হল একটি স্বায়ত্তশাসিত আন্তর্জাতিক সংস্থা যা সমুদ্রের তলদেশে অর্থনৈতিক কার্যকলাপ নিয়ন্ত্রণের জন্য জাতিসংঘের সাগর আইনের কনভেনশন দ্বারা বাধ্যতামূলক।

[৫] ভারত তার আবেদন বিবেচনা করার জন্য আইএসএ’কে ৫ লাখ ডলার ফিও দিয়েছে। এরফলে ১৫ বছরেরও বেশি সময় ধরে প্রস্তাবিত এলাকায় ব্যাপক ভূ-পদার্থ, ভূতাত্ত্বিক, জৈবিক, সমুদ্রবিজ্ঞান এবং পরিবেশগত অধ্যয়ন পরিচালনা করতে পারবে ভারত। সীমাউন্টটি ৩,০০০ বর্গ কিমি (১,১৫৮ বর্গ মাইল) জুড়ে ১৫০টি ব্লক নিয়ে গঠিত।

[৬] কিন্তু ভারতের আবেদনের মূল্যায়ন করার সময়, আইএসএ দেখতে পেয়েছে যে আফানাসি নিকিতিন সীমাউন্ট সম্পূর্ণভাবে এমন একটি এলাকার মধ্যে রয়েছে যা অন্য একটি দেশ তার মহাদেশীয় শেলফের সীমানার মধ্যে রয়েছে বলে দাবি করেছে। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে শ্রীলঙ্কা হল সেই দেশ। কারণ একটি দেশের মহাদেশীয় শেলফ হল সমুদ্রের তলদেশে তার ল্যান্ডমাসের প্রান্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়