শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৫ জুন, ২০২৪, ০৭:৫৪ বিকাল
আপডেট : ১৬ জুন, ২০২৪, ০২:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাশ্মীর নিয়ে বক্তব্যের জন্যে ১৪ বছর পর অরুন্ধতী রায়ের বিরুদ্ধে মামলার অনুমতি

ইমরুল শাহেদ: [২] ২০১০ সালে দিল্লিতে ‘আজাদি: দ্য অনলি ওয়ে’ শীর্ষক একটি আলোচনা সভায় যোগ দিয়েছিলেন বুকার পুরস্কারজয়ী অরুন্ধতী রায় এবং কাশ্মীর সেন্ট্রাল ইউনিভার্সিটির আইনের সাবেক অধ্যাপক শেখ শওকত হোসেন। সেখানে তারা উসকানিমূলক বক্তব্য দেন বলে অভিযোগ করেছেন সুহেল পণ্ডিত নামে এক ব্যক্তি। সূত্র: হিন্দুস্তান টাইমস

[৩] অভিযোগ উঠেছে, বক্তৃতায় অরুন্ধতী দাবি করেন, কাশ্মীর কখনোই ভারতের অংশ ছিল না। এলাকাটি ভারতীয় সশস্ত্র বাহিনী জোর করে দখল করে রেখেছে।

[৪] কাশ্মীর নিয়ে ২০১০ সালে এই বক্তব্য দেওয়ার অভিযোগে ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়ের বিরুদ্ধে শুক্রবার কঠোর সন্ত্রাস দমন আইনে (ইউএপিএ) মামলা করার অনুমতি দিয়েছেন দিল্লির উপ-রাজ্যপাল বিনয় কুমার সাক্সেনা। এ নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে দেশটির রাজনৈতিক মহলে। 

[৫] ৬২ বছর বয়সী অরুন্ধতী রায় মোদি সরকারের অন্যতম কট্টর সমালোচক। সংখ্যালঘুদের নিশানা করে গৃহীত বিভিন্ন বিতর্কিত নীতি এবং ভারতে সামাজিক অবিচারের অভিযোগে বহুবার প্রকাশ্যেই সরকারের সমালোচনা করেছেন তিনি।

[৬] এক যুগেরও বেশি সময় পর গত বছরের অক্টোবরে ইস্যুটি আবার খুঁচিয়ে তোলা হয়। সেসময় ভি কে সাক্সেনাই ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় অরুন্ধতী ও শেখ শওকত হোসেনের বিরুদ্ধে মামলা শুরুর অনুমতি দিয়েছিলেন। এবার ইউএপিএ’র ধারাতেও মামলা করার অনুমতি দিলেন।

[৭] এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি অরুন্ধতী রায় এবং শেখ শওকত হোসেন। সম্পাদনা: ইকবাল খান

আইএস/আইকে/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়