শিরোনাম

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০৯:২৯ রাত
আপডেট : ০২ জুলাই, ২০২২, ০৯:২৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড সাজিদ মীরকে নিয়ে পাকিস্তানের লুকোচুরি!

সাজিদ মির

মাসুম বিল্লাহ: ২০০৮ সালের নৃশংস মুম্বাই হামলার মাস্টারমাইন্ড সাজিদ মীরের কথিত গ্রেপ্তার, গোপন বিচার এবং অব্যক্ত শাস্তি সম্পর্কে এই গত সপ্তাহে পাকিস্তানি মিডিয়ায় বিলম্বিত প্রতিবেদন প্রকাশ নিয়ে ধোয়শা সৃষ্টি হয়েছে।

লস্কর-ই-তৈবা’র (এলইটি) ১০ জন জঙ্গিরা ১৬৬ জনকে হত্যা করেছিল। কিন্তু জঙ্গি সংগঠনটি বরাবরই এ ঘটনার জন্য অনুতপ্ত হওয়ার চেয়ে বেশি প্রশ্ন উত্থাপন করেছে। ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) এর ধূসর তালিকায় ২০১৮ সাল থেকে পাকিস্তান রয়েছে। এই তালিকা থেকে বেরিয়ে আসার জন্য মীরের বিষয়টি প্রকাশ্যে আনা তাদের বাধ্যতামূলক হয়ে উঠেছিল।

এলএটিএফের তালিকা থেকে বেরিয়ে আসতে মরিয়া পাকিস্তানকে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে ঘনিষ্ঠভাবে সুরক্ষিত সন্ত্রাসীদের মধ্যে একটি লস্কর-ই-তৈবা (এলইটি) এই নেতার বিষয়টি এতোদিন লুকিয়ে রেখেছিল। এ কারণে জাল এবং অস্পষ্ট ভিত্তিতেও প্রসিকিউশনের অনুমতি দেওয়ার জন্য চাপ দেয়া হয়েছিল। পাকিস্তানি সামরিক সংস্থাগুলি  তার বিষয়ে মিথ্যারা আশ্রয় নিতে বাধ্য হয়েছিল এবং এফএটিএফ এর চাপের ফলে বিষয়টা সামনে আনা হয়েছিল।

পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই) এর ব্যাপকভাবে স্বীকৃত সন্ত্রাসী সম্পদ, এলইটি-এর মুম্বাই হামলা এবং অন্যান্য আন্তর্জাতিক সন্ত্রাসী প্রকল্পে সাজিদ মীরের মূল ভূমিকার বিষয়ে পূর্বের বেশ কিছু ইএফএসএএস কাগজপত্র এবং প্রকাশনাগুলিতে বিস্তারিতভাবে বলা হয়েছে।

পাকিস্তানি দৈনিক ডন ২৫ জুনের একটি নিবন্ধে সন্ত্রাসী হিসাবে মিরের জীবন সংক্ষিপ্ত করে যেখানে এটি লিখেছিল যে ‘এলইটি এবং হাফিজ সাইদের সাথে মীরের সম্পর্ক ১৯৯৪ সালের, যখন তিনি মাত্র ১৬ বছর বয়সে ছিলেন। তারপরে তিনি সন্ত্রাসী সংগঠনের তালিকায় উঠেছিলেন এবং যুক্ত হয়েছিলেন। এর আন্তর্জাতিক অপারেশন শাখার সাথে।’

রিপোর্টগুলিতে বলা হয়, মীর এলইটি-এর আন্তর্জাতিক অপারেশনের ডেপুটি চিফ ছিলেন, কিন্তু অন্যরা পরামর্শ দেয় যে তিনি এমনকি কোনও সময়ে সেই ইউনিটের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি জাকি-উর-রহমান লাখভির কাছে সরাসরি যোগাযোগ করেছেন, যিনি সমস্ত সন্ত্রাসী অভিযানের প্রধান ছিলেন বলে জানা গেছে। বিশেষজ্ঞরা বলছেন, ‘আন্তর্জাতিক অভিযান পরিচালনা করার সময় তিনি আল-কায়েদার সাথেও যুক্ত হয়েছিলেন’।

২০০২ সালের প্রথমদিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের ল্যান্ডস্কেপে মীরের নাম প্রকাশ করা শুরু হয়েছিল, যখন তিনি তার ভার্জিনিয়া-ভিত্তিক সহযোগীদের সহায়তায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বড় সামরিক সরঞ্জাম কেনার চেষ্টা করেছিলেন। যাইহোক, সেই প্রকল্পটি শেষ হয় যখন এফবিআই ১১ জনকে গ্রেপ্তার করে যা 'ভার্জিনিয়া পেন্টবল জিহাদি' মামলা হিসাবে পরিচিত হয়। তাদের মধ্যে দশজনকে কারাগারে পাঠানো হয়েছে। মীর তখন অস্ট্রেলিয়ার দিকে মোড় নেয়।

২০০৩ সালে তিনি আফগানিস্তানে অস্ট্রেলিয়ান সৈন্য উপস্থিতির জন্য একজন ফরাসী নাগরিক উইলি ব্রিজিট এবং একজন অস্ট্রেলিয়ান, ফাহিম খালিদ লোধির সহায়তায় অস্ট্রেলিয়ায় হামলার পরিকল্পনা করেছিলেন। ২০০৬ সালের জুন মাসে একটি অস্ট্রেলিয়ান আদালত সন্ত্রাসবাদের পরিকল্পনার জন্য লোধিকে দোষী সাব্যস্ত করেছিল এবং ২০ বছরের কারাদণ্ড প্রদান করেছিল, যখন ২০০৩ সালে ফ্রান্সে নির্বাসিত করা হয়েছিল ব্রিজিতকে একটি ফরাসি আদালত নয় বছরের কারাদণ্ডে দোষী সাব্যস্ত করেছিল।

ডন এর প্রতিবেদনে বলা হয়েছে, লাহোরে জন্মগ্রহণকারী মীর তখন মুম্বাই প্রকল্পে কাজ শুরু করেছিলেন, যার পরিকল্পনা এবং বাস্তবায়নের জন্য তিনি বেশিরভাগই পরিচিত ছিলেন। ২০০৮ সালের নভেম্বরে, করাচি থেকে ১০ জন এলইটি আক্রমণকারীর একটি দল একটি ভারতীয় মাছ ধরার নৌকা হাইজ্যাক করে, এর ক্যাপ্টেনকে হত্যা করে এবং একটি রাবার ডিঙ্গি মুম্বাইতে নিয়ে যায়।

এরপর তারা পরিকল্পিতভাবে তাজ হোটেল, একটি রেল স্টেশন, একটি হাসপাতাল এবং একটি ইহুদি কমিউনিটি সেন্টারে আক্রমণ করে। পাকিস্তানের হ্যান্ডলাররা ফোনের মাধ্যমে তাদের ক্রিয়াকলাপ পরিচালনা করেছিল, যাদের মধ্যে মীর ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়