শিরোনাম
◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০৮:৫৮ রাত
আপডেট : ০২ জুলাই, ২০২২, ০৮:৫৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মুক্তমনা মানুষদের হত্যা-গুম করা হচ্ছে পাকিস্তানে

মানববন্ধন

মাসুম বিল্লাহ: দীর্ঘদিন ধরে রাষ্ট্রের বিভিন্ন ভুল, দুঃশাসন ও অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করার পাকিস্তানের রাজনৈতিক কর্মী, সাংবাদিকসজ মুক্তমনা মানুষদের হত্যা ও গুম করা হচ্ছে। সূত্র: জাস্ট আর্থ নিউজ।

সবচেয়ে আলোচিত ঘটনার মধ্যে একটি সাবিন মাহমুদ হত্যাকাণ্ড। তিনি ছিলেন একজন বিশিষ্ট পাকিস্তানি সামাজিক ও মানবাধিকার কর্মী, বেলুচিস্তানের ‘নিখোঁজ ব্যক্তিদের’ উপর একটি অনুষ্ঠানের আয়োজন করার পরই করাচিতে গুলি করে হত্যা করা হয়েছিল।

করাচিতে একটি ক্যাফে এবং আর্টস স্পেস কর্মী মাহমুদ ছিলেন দেশের সবচেয়ে স্পষ্টবাদী মানবাধিকার আইনজীবীদের একজন। পুলিশের একজন মুখপাত্র ২৪ জুন এক বিবৃতিতে বলেছিলেন যে, মাহমুদকে ১৩১ ধারা এবং ১৫৩ এর অধীনে গ্রেপ্তার করা হয়েছে। 

অক্টোবর, ২০১৮ সালে, গুলালি ইসমাইল, একজন পশতুন এবং নারী অধিকার কর্মী, সম্মানজনক রিচ অল উইমেন ইন ওয়ার আনা পলিটকভস্কায়া পুরস্কারে ভূষিত হন, তাকে ইসলামাবাদ বিমানবন্দর থেকে আটক করা হয়েছে।

২০২০ সালের জানুয়ারিতে বেলুচিস্তান থেকে আসা আইনজীবী এবং মানবাধিকার কর্মী জলিলা হায়দারকে ফেডারেল তদন্ত সংস্থা (এফআইএ) লাহোর বিমানবন্দরে সাত ঘন্টা ধরে আটক করেছিল। তিনি দেশের নিপীড়নের বিষয়ে অত্যন্ত সোচ্চার। ২০১৮ সালে তিনি হাজারা সম্প্রদায়ের লোকেদের বিরুদ্ধে সহিংসতা মোকাবেলা করার জন্য রাষ্ট্রের কাছে দাবি জানিয়ে অনশন করেছিলেন, তিনি বলেছিলেন যে জাতিগততা এবং সাম্প্রদায়িকতার কারণে নিপীড়নের মুখোমুখি হয়েছিল। 

‘মানবাধিকার সংস্থাগুলি জানিয়েছে যে কিছু কর্তৃপক্ষ পশতুন, সিন্ধি এবং বেলুচ মানবাধিকার কর্মীদের নিখোঁজ বা গ্রেপ্তার করেছে, সেইসাথে সিন্ধি এবং বেলুচ জাতীয়তাবাদীরা কারণ বা পরোয়ানা ছাড়াই। কিছু শিশুকে তাদের বাবা-মাকে চাপ দেওয়ার জন্য আটক করা হয়েছিল।’

কোন সন্দেহ নেই যে, পাকিস্তানে বলপূর্বক গুমের সাথে সম্পর্কিত পদ্ধতির বৈধতা সম্পূর্ণভাবে বিপর্যস্ত। ইমরান খানের সরকারের উচ্চাভিলাষী দাবি সত্ত্বেও, একটি পৃথক অপরাধ হিসাবে বলপূর্বক গুমকে অপরাধীকরণের লক্ষ্যে দীর্ঘ প্রতীক্ষিত বিলটি এখনও পাস হয়নি।

চলতি জানুয়ারি মাসে, বিলটি 'নিখোঁজ' বলে ঘোষণা করা হয়েছিল। বিল, ফৌজদারি আইন (সংশোধনী) বিল ২০২১, পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি ৮ নভেম্বর, ২০২১-এ পাশ করা হয়েছিল এবং পাকিস্তান পেনাল কোড এবং ফৌজদারি কার্যবিধির কোড সংশোধন করার লক্ষ্যে করা হয়েছে। এটি ২০২১ সালের জুনে স্বরাষ্ট্রমন্ত্রী জাতীয় পরিষদে উত্থাপন করেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়