শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৪ জুন, ২০২৪, ০৪:৪৯ দুপুর
আপডেট : ১৪ জুন, ২০২৪, ০৪:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিউজিল্যান্ড ছেড়েছে রেকর্ডসংখ্যক মানুষ

ইমরুল শাহেদ: [২] জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার কথা উল্লেখ করে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, বেশির ভাগ নাগরিকই অস্ট্রেলিয়া পাড়ি জমাচ্ছেন। স্টাটস এনজেডের পরিসংখ্যানের দেওয়া অভিবাসী সংক্রান্ত তথ্য অনুসারে, এ বছরের এপ্রিল পর্যন্ত আনুমানিক ১ লাখ ৩০ হাজার ৬০০ জন ব্যক্তি নিউজিল্যান্ড ত্যাগ করেছেন, যা বছরে সর্বাধিক মানুষের দেশ ছেড়ে চলে যাওয়ার রেকর্ড।

[৩] দীর্ঘ মেয়াদে দেশ ছেড়ে যাওয়াদের মধ্যে ৮১ হাজার ২০০ জন ছিলেন নিউজিল্যান্ডের নাগরিক, যা আগের বছরে দেশটির নাগরিকদের দেশ ছাড়ার তুলনায় এ বছর ৪১ শতাংশ বেড়েছে। এই সময়ের মধ্যে নিউজিল্যান্ডের ২৪ হাজার ৮০০ জন নাগরিক ফেরত এসেছেন, যার ফলে মোট নাগরিকের গড় মাইগ্রেশন ক্ষতি হয়েছে ৫৬ হাজার ৫০০ যা ২০১২ সালের সর্বোচ্চ মাইগ্রেশন ক্ষতির গড়কেও ছাড়িয়ে গেছে।

[৪] এই সময়ের মধ্যে ১ লাখ ৫৪ হাজার ৯০০ জন বিদেশি দেশটিতে প্রবেশ করেছেন। নতুন আগতদের বেশিরভাগ এসেছে ভারত থেকে। তারপর এসেছে ফিলিপাইন ও চীন থেকে।

[৫] বুধবার পরিসংখ্যান এনজেড অস্ট্রেলিয়ার সঙ্গে অভিবাসন সংক্রান্ত অস্থায়ী ডেটাও প্রকাশ করেছে। ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত নিউজিল্যান্ডের নাগরিকদের ৫৩ শতাংশ অস্ট্রেলিয়ায় চলে গেছে।

[৬] সাম্প্রতিক বছরগুলোতে নিউজিল্যান্ডের অনেক নাগরিক, বিশেষ করে তরুণ পেশাদার এবং স্নাতকরা জীবনযাত্রার উচ্চ ব্যয় এবং চাকরির ঘাটতির কারণে দেশ ছেড়েছেন। নিউজিল্যান্ডের তরুণদের জন্য স্কুল বা উচ্চ শিক্ষা শেষ করার পর বিদেশে যাওয়া একটি সাধারণ ব্যাপার। সম্পাদনা: এম খান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়