শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৪ জুন, ২০২৪, ০২:০৮ দুপুর
আপডেট : ১৪ জুন, ২০২৪, ০২:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কিউবায় রাশিয়ার নৌবহর

ইকবাল খান: [২] ইউক্রেন যুদ্ধ ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমী দুনিয়ার সঙ্গে সঙ্ঘাতের মধ্যেই কিউবায় নৌবহর পাঠালেন রুশ প্রেসিডেন্ট পুতিন। 

[৩] মার্কিন সংবাদমাধ্যম জানাচ্ছে, পরমাণু শক্তিচালিত একটি ডুবোজাহাজ এবং একটি রণতরীসহ রাশিয়ার চারটি যুদ্ধজাহাজ কিউবার ‘হাভানা বে’ নৌঘাঁটিতে পৌঁছেছে। আমেরিকার ফ্লোরিডা উপকূল থেকে ওই এলাকার দূরত্ব দেড়শো কিলোমিটারেরও কম।

[৪] রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, আটলান্টিক মহাসাগরে যৌথ যুদ্ধমহড়ার উদ্দেশ্যেই বন্ধুরাষ্ট্র কিউবায় পাঠানো হয়েছে নৌবহর।

[৫] মস্কোর দেওয়া তথ্য বলছে, যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোর্শকভ এবং ডুবোজাহাজ কাজান, দু’টিতেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র জিরকনসহ বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র বহন করা হয়। প্রয়োজনে পরমাণু হামলারও ক্ষমতা রয়েছে তাদের। অতীতেও আটলান্টিক মহাসাগরে তারা ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে।

[৬] তবে যৌথ নৌমহড়ায় অংশ নিতে যাওয়া রুশ নৌবহরে কোনও পরমাণু অস্ত্র নেই বলে জানিয়েছে প্রয়াত ফিদেল কাস্ত্রোর দেশ। 

[৭] একই কথা জানিয়েছে পেন্টাগনও। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার কোনও আশঙ্কা নেই বলেও জো বাইডেনের সরকার জানিয়েছে। রাশিয়া এর আগেও একাধিক বার কিউবায় যুদ্ধজাহাজ পাঠিয়েছে। হাভানায় সফর শেষ করে রুশ নৌবহর ভেনেজুয়েলাতে যেতে পারে বলে কিউবার সংবাদমাধ্যম জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়