শিরোনাম
◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে !

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০৬:১৩ বিকাল
আপডেট : ০২ জুলাই, ২০২২, ০৬:১৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়ান তেল আমদানির জন্য এলসি খুলতে অস্বীকার পাকিস্তানি ব্যাংকের

ইমরুল শাহেদ: পাকিস্তানের সব ক’টি বাণিজ্যিক ব্যাংকই রাশিয়ার অপরিশোধিত তেল কেনার জন্য লেটার অব ক্রেডিট বা এলসি খুলতে অস্বীকার করেছে। রাশিয়ার ইউক্রেন আক্রমণকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত ব্যাংকগুলোর। দি নিউজের উদ্ধৃতি দিয়ে শনিবার এ তথ্য জানিয়েছে জিওটিভি। 

বাণিজ্যিক ব্যাংকগুলো বলেছে, রাশিয়ার তেল আমদানি করতে হলে মার্কিন ডলারে দাম পরিশোধ করা সম্ভব নয়। পাকিস্তান সরকার যদি রাশিয়ার সঙ্গে ‘জি-টু-জি’ বা সরকার-টু-সরকারের মধ্যে তেল আমদানিতে রাশিয়ান মুদ্রা রুবেলে দাম পরিশোধের ব্যবস্থা করতে পারে এবং তাতে যদি পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞার কোনো প্রভাব না পড়ে তা নিশ্চিত করে। তাহলে রিফাইনারি বা শোধনাগারগুলো শতকরা ১৫ থেকে ৩০ ভাগ অশোধিত তেল নিতে পারে।

অন্যদিকে তেল শোধনাগারগুলো আবু ধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি, আরামককো, কুয়েত পেট্রোলিয়াম করপোরেশনের সঙ্গে স্বল্প ও দীর্ঘমেয়াদী চুক্তিতে আছে। এই চুক্তি অশোধিত তেল আমদানির। উপরন্তু রাশিয়ার বন্দর থেকে ফ্রেইট পরিবহনে বর্তমানে খরচ পড়ে ৩০ লাখ থেকে ৩৫ লাখ ডলার। অন্যদিকে মধ্যপ্রাচ্যের বন্দর থেকে এ খরচ ৮ লাখ থেকে ১০ লাখ ডলার। রাশিয়া থেকে কৃষ্ণ সাগর হয়ে সরবরাহ আসতে সময় লাগে ১৬ থেকে ২৬ দিন। অন্যদিকে মধ্যপ্রাচ্য থেকে এই সময় লাগে ৪ থেকে ৫ দিন। 

এর অর্থ হলো রাশিয়ার বন্দর থেকে করাচি পর্যন্ত প্রতি ব্যারেল তেলের ফ্রেইট চার্জ পড়ে ৮ ডলার। সংযুক্ত আরব আমিরাতের বন্দর থেকে একই পরিমাণ তেলের ফ্রেইট চার্জের ৮ থেকে ১২ গুণ বেশি এই চার্জ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়