শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও)

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০২:০৬ দুপুর
আপডেট : ০২ জুলাই, ২০২২, ০২:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্টিলথ কমব্যাট ড্রোন তৈরির দিকে আগাচ্ছে ভারত

রাশিদুল ইসলাম : শেষ পর্যন্ত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে এবং বোমা ফেলতে সক্ষম একটি পূর্ণাঙ্গ স্টিলথ যুদ্ধের ড্রোন তৈরির দিকে একটি প্রাথমিক কিন্তু গুরুত্বপূর্ণ পদক্ষেপে এগিয়ে গেল ভারত। ভারত শুক্রবার একটি মানবহীন ‘স্বায়ত্তশাসিত উড়ন্ত উইং প্রযুক্তি প্রদর্শনকারী’-এর প্রথম ফ্লাইট সফলভাবে পরিচালনা করেছে। টাইমস অব ইন্ডিয়া

ড্রোনটি প্রায় ১৫ মিনিটের জন্য কর্ণাটকের চিত্রদুর্গে অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জ থেকে উড্ডয়ন করতে সমর্থ হয়। ভারতের একজন বিজ্ঞানী বলেন, একটি সম্পূর্ণ স্বায়ত্তশাসিত মোডে অপারেটিং, নিখুঁত ফ্লাইট প্রদর্শনের পাশাপাশি টেক-অফ, ওয়ে পয়েন্ট নেভিগেশন এবং একটি মসৃণ টাচডাউন বা সফলভাবে অবতরণ করতে সমর্থ হয়। ভারতের ডিআরডিও’র সফলভাবে স্বায়ত্তশাসিত বিমানের প্রথম ফ্লাইট পরিচালনায় অভিনন্দন জানিয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন এই পদক্ষেপ সামরিক সক্ষমতায় ভারতের স্বনির্ভরতাকে ত্বরান্বিত করবে। তিনি বলেন, এই ফ্লাইটটি ভবিষ্যতের মনুষ্যবিহীন বিমানের বিকাশের দিকে সমালোচনামূলক প্রযুক্তি প্রমাণের ক্ষেত্রে একটি বড় মাইলফলক চিহ্নিত করে এবং এই ধরনের কৌশলগত প্রতিরক্ষা প্রযুক্তিতে স্বনির্ভরতার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

বিমানটির এয়ারফ্রেম, আন্ডারক্যারেজ, সম্পূর্ণ ফ্লাইট কন্ট্রোল এবং অ্যাভিওনিক্স সিস্টেমগুলি ভারতে তৈরি করা হয়েছে, তবে এটি একটি ছোট রুশ টার্বোফ্যান ইঞ্জিন দ্বারা চালিত। ভারতের বিজ্ঞানীরা বলছেন, বিমানটির আরো কিছু ট্রায়াল প্রয়োজন হবে। এরপর কয়েক হাজার কোটি টাকা ব্যয়ে আরপিএসএর উন্নয়নে নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিকে অনুমোদন দিতে হবে। 

ভারতের সশস্ত্র বাহিনীর কাছে প্রচুর সংখ্যক ইসরায়েলে তৈরি ইউএভি (মানবহীন এরিয়াল ভেহিকল) রয়েছে। এছাড়া ইসরায়েলি হারপ ‘হত্যাকারী’ বা কামিকাজে ড্রোনও রয়েছে যা শত্রুর লক্ষ্যবস্তু এবং রাডারগুলিতে বিস্ফোরিত হয়ে ক্রুজ ক্ষেপণাস্ত্র হিসাবে কাজ করে। ভারত লেজার-গাইডেড বোমা এবং এয়ার-টু-গ্রাউন্ড অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্রের পাশাপাশি উন্নত রিকনেসান্স ক্ষমতা সহ সশস্ত্র বাহিনীর জন্যে প্রায় ৮০-৯০টি ইসরায়েলি হেরন ইউএভির অর্ধেকেরও বেশির জন্য ৩,৫০০ কোটি টাকার আপগ্রেড প্রোগ্রাম গ্রহণ করেছে। কিন্তু ভারতের কাছে বর্তমানে আমেরিকান প্রিডেটর এবং রিপারের মতো পূর্ণাঙ্গ মানবহীন যুদ্ধ বিমান বা ড্রোন নেই, যেগুলি স্যাটেলাইট দ্বারা নিয়ন্ত্রিত এবং পরবর্তী মিশনের জন্য পুনরায় ফিরে আসার আগে শত্রুর লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রস্তাবিত ৩ বিলিয়ন ডলার (প্রায় ২২,০০০ কোটি টাকা) খরচে ৩০টি সী গার্ডিয়ান ড্রোন কেনার কথা থাকলেও তা স্থগিত রয়েছে। কারণ বিশাল ব্যয় এড়িয়ে প্রতিরক্ষা উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতার ওপর জোর দিয়েছে ভারত। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়