শিরোনাম
◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০১:৫১ দুপুর
আপডেট : ০২ জুলাই, ২০২২, ০২:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সোনিয়া গান্ধীর প্রতিবেশী হচ্ছেন কোবিন্দ

কোবিন্দ ও সোনিয়া গান্ধী

ইমরুল শাহেদ: টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, যদিও ধারণা করা হয়েছিল বর্তমান প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ২৫ জুলাই প্রেসিডেন্ট ভবন থেকে বিদায় নেবেন, কিন্তু দি ওয়াল জানিয়েছে ২৪ জুলাই প্রেসিডেন্ট ভবন ছাড়বেন তিনি। তিনি এখন যে বাড়িটিতে থাকবেন তার দুই বাড়ি পরই থাকেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। টাইমস অব ইন্ডিয়া, দি ওয়াল 

ভবনটিতে এখন গোছগাছের পালা চলছে। প্রায় তিরিশ বছর ওই ভবনে থেকেছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা লোকজন শক্তির প্রধান রাম বিলাস পাসোয়ান। তিনি মারা যাওয়ার পর ছেলে চিরাগ পাসোয়ান সেটিতে থাকতে শুরু করেন। গত মার্চে তাকে ওই ভবন থেকে সরিয়ে দিয়েছে সরকার। পাসোয়ানের সময় থেকেই ভবনটি লোকজন শক্তির পার্টি অফিস হিসাবেও ব্যবহৃত হত।

সরকারি সূত্র গণমাধ্যমকে বলেছে, ভবনটিতে গোছগাছের কাজ চললেও কোবিন্দের পরিবারের পক্ষ থেকে বিশেষ কিছু চাওয়া হয়নি।  

প্রাক্তন প্রেসিডেন্টদের জন্য দিল্লিতে বিনা ভাড়ায় বাড়ি বরাদ্দ করা হয়। এছাড়া তারা ২৪ ঘণ্টা নিরাপত্তা পান। একটি অফিস থাকে। অফিস কর্মচারীদের বেতন সরকার থেকে দেওয়া হয়। প্রাক্তন প্রেসিডেন্ট পেনশন, গাড়িও পান। তার দিল্লির বাইরে যাওয়ার খরচও সরকার বহন করে।

অতীতে প্রাক্তন প্রেসিডেন্টদের অনেকেই নিজেদের রাজ্যে ফিরে গিয়েছেন। যেমন প্রথম প্রেসিডেন্ট রাজেন্দ্র প্রসাদ বাকি জীবন কাটান পাটনায়। নীলম সঞ্জীব রেড্ডি, জৈল সিং, আর বেঙ্কটরমন, শঙ্কর দয়াল শর্মা, নিজ নিজ রাজ্যে ফিরে যান। হালে প্রতিভা সিং পাতিল ফিরে গিয়েছেন নিজের রাজ্য মহারাষ্ট্রে। আবার এপিজে আব্দুল কালাম, প্রণব মুখোপাধ্যায়রা থাকতেন দিল্লিতেই। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়