শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৯ জুন, ২০২৪, ০৪:০০ দুপুর
আপডেট : ০৯ জুন, ২০২৪, ০৪:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পানির জন্যে হাহাকার দিল্লিবাসীর 

ক্যাপশন: দিল্লিতে জলের হাহাকার। ছবি: পিটিআই। 

ইকবাল খান: [২] বৃহস্পতিবার হিমাচল প্রদেশ এবং হরিয়ানা সরকারকে দিল্লির জন্য পানি ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছিল ভারতের সুপ্রিম কোর্ট। একে গরম, তাপপ্রবাহ চলছে দিল্লি জুড়ে, তার মধ্যে সঙ্কট ভয়ঙ্কর পর্যায়ে পৌঁছেছে। 

[৩] আনন্দবাজার আরও রাজধানীর বিভিন্ন প্রান্তে পানির জন্য হাহাকার চলছে। দিল্লির আম আদমি পার্টির (আপ) সরকার এই পরিস্থিতির জন্য হরিয়ানা সরকারকে দায়ী করছে। আপের অভিযোগ, হরিয়ানা সরকার যমুনায় পানি ছাড়ার পরিমাণ কমিয়ে দিয়েছে। তার কারণেই রাজধানী জুড়ে হাহাকার দেখা দিয়েছে।

[৪] উত্তরপ্রদেশের আপার গঙ্গা খালের মাধ্যমে ৪৭০ কিউসেক পানি পায় দিল্লি। হরিয়ানা থেকে দু’টি খাল দিল্লিতে ঢুকেছে। একটি ক্যারিয়ার লাইনড চ্যানেল এবং অন্যটি দিল্লি সাব ব্রাঞ্চ। যমুনা, ইরাবতী এবং বিপাশার জল এই দু’টি খালের মাধ্যমে দিল্লিতে আসে।

[৫] সংবাদমাধ্যমে রাজ্য মন্ত্রী অতিশী জানান, সুপ্রিম কোর্ট এই সমস্যার সমাধানের চেষ্টা করছে। হিমাচল প্রদেশে আরও বেশি পানি দেওয়ার জন্য রাজি হয়েছে। কিন্তু হরিয়ানা সরকার সহযোগিতা করছে না। তাঁর দাবি, হরিয়ানা এবং দিল্লির মধ্যে যে চুক্তি হয়েছে, সেই চুক্তি অনুযায়ী মুনক খালের মাধ্যমে ১০৫০ কিউসেক পানি পাওয়ার কথা। কিন্তু জুনের শুরু থেকেই পানির ছাড়ার পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে। যার জেরে দিল্লির ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টগুলির উপর প্রভাব পড়ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়