শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ জুন, ২০২৪, ০৯:২৫ রাত
আপডেট : ০৯ জুন, ২০২৪, ১২:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মোদির নতুন সরকারে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ৪ ও নীতীশ কুমারের জেডিইউ পাচ্ছে ২ মন্ত্রণালয়

ইকবাল খান: [২] নরেন্দ্র মোদির তৃতীয় সরকারে চারটি মন্ত্রণালয় পেতে যাচ্ছে চন্দ্রবাবু নাইডুর টিডিপি। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে অন্ধ্র প্রদেশে দলটি জিতেছে ১৬ আসনে। সূত্র: এনডিটিভি

[৩] বিহারে ১২ আসনে জেতা নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) পাচ্ছে দুটি মন্ত্রণালয়। 

[৪] সূত্রের উদ্ধৃতি দিয়ে এনডিটিভি জানায়, টিডিপি থেকে নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় ঠাঁই পেতে চলা সম্ভাব্য চার নেতার মধ্যে তিনজন হলেন- রাম মোহন নাইডু, হরিশ বালযোগী এবং দগগুমালা প্রসাদ।

[৫] আর নীতিশ কুমারের দল থেকে সম্ভাব্য মন্ত্রী হিসেবে দুজন জ্যেষ্ঠ নেতার নাম প্রস্তাব করা হয়েছে। তারা হলেন- লালন সিং ও রাম নাথ ঠাকুর।

[৬] বিজেপির নেতৃত্বাধীন এনডিএ বৈঠকে নতুন মন্ত্রিসভার বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

[৭] সূত্রের উদ্ধতি দিয়ে এনডিটিভি আরও জানায়, অন্ধ্র প্রদেশে ১৬টি লোকসভা আসনে জয়ী হওয়ার পর টিডিপি চারটি মন্ত্রণালয় এবং লোকসভার স্পিকারের পদ দাবি করেছিল। আর ১২ আসনে জেতা জেডিইউ’র দাবি ছিল দুটি মন্ত্রী পদ।

[৮] গত ৪ জুন ঘোষিত ফলাফলে দেখা যায়, মোদির নেতৃত্বে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেতে অর্থাৎ ২৭২ আসনের ম্যাজিক ফিগার পেতে ব্যর্থ হয়েছে। তারা জিতেছে ২৪০ আসনে, অর্থাৎ সংখ্যাগরিষ্ঠতা পেতে এখনো ৩২ আসন দরকার বিজেপির।

[৯] অবশ্য জোটগতভাবে ২৯৩ আসনে জয় পেয়েছে এনডিএ। এর মধ্যে বিজেপির পরে উল্লেখযোগ্য আসন রয়েছে কেবল নাইডুর টিডিপি এবং নীতীশের জেডিইউ’র। গুরুত্ব পাচ্ছেন কম আসন পাওয়া অন্য শরিকরাও।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়