শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ জুন, ২০২৪, ০৮:৩৪ রাত
আপডেট : ০৯ জুন, ২০২৪, ০৪:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোববার তৃতীয় বার ভারতের প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ 

ইকবাল খান: [২] রোববার সন্ধ্যা ৬টায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠান হবে। শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

[৩] নরেন্দ্র মোদির সঙ্গে পূর্ণমন্ত্রী এবং প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন বেশ কয়েক জন। 

[৪] শপথগ্রহণ অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে অন্য অতিথিদের সঙ্গে আমন্ত্রণ জানানো হয়েছে বিদেশের রাষ্ট্রপ্রধানদেরও। 

[৫] প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সাত জন রাষ্ট্রপ্রধান রবিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে উপস্থিত থাকছেন।

[৬] আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিঙ্ঘে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল ওরফে প্রচন্ড। 

[৭] দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপড়েন থাকলেও নয়াদিল্লির তরফে আমন্ত্রণপত্র যায় মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর কাছেও। সেই আমন্ত্রণে সাড়া দেওয়ার কথা জানিয়েছেন মুইজ্জুও। মালদ্বীপের রাষ্ট্রপ্রধান জানান, ভারত তাঁকে আমন্ত্রণ জানানোয় তিনি ‘সম্মানিত’।

[৮] ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, আমন্ত্রণপত্র গিয়েছে ভুটানের রাজা জিগমে খেসার নামগয়াল ওয়াংচুক, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ জুগনথ এবং সেশেলসের ভাইস প্রেসিডেন্ট আহমেদ আফিফের কাছে। 

[৯] রাষ্ট্রপ্রধানদের মধ্যে শনিবার ভারতে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

[১০] অন্য রাষ্ট্রপ্রধানদের মধ্যে কেউ কেউ শনিবার রাতে, বাকিরা রোববার সকালে নয়াদিল্লিতে আসবে। 

[১১] সূত্র মারফত জানা গিয়েছে, রাষ্ট্রপ্রধানেরা থাকবেন তাজ প্যালেস, দ্য ওবেরয়, দ্য লীলা প্যালেস এবং আইটিসি মৌর্য হোটেলে। তবে নিরাপত্তার কারণে শেষ মুহূর্তে এই আমন্ত্রিতদের ঠিকানা বদলাতেও পারে।

[১২] শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আট হাজার জনের বেশি অতিথি। [১৩] শনিবার থেকেই বহুস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানীকে। 

[১৪] ২০১৯ সালের শপথে বিমস্টেক গোষ্ঠীর সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। 

[১৫] আমন্ত্রিত ছিলেন বাংলাদেশ, ভুটান, মায়ানমার, নেপাল, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ডের রাষ্ট্রপ্রধান। 

[১৬] দশ বছর আগে ক্ষমতায় আসার পরেই প্রথম শপথগ্রহণ অনুষ্ঠানে সার্ক গোষ্ঠীর সদস্য দেশগুলিকে আমন্ত্রণ জানান মোদী। সে বার শপথে হাজির ছিলেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফও। 

[১৭] ২০১৯ সালে মোদীর সঙ্গে শপথ নেন ২৪ জন পূর্ণমন্ত্রী এবং ৯ জন প্রতিমন্ত্রী। এবারে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই মোদীর মন্ত্রিসভায় এবার গুরুত্বপূর্ণ দায়িত্বে দেখা যেতে পারে টিডিপি এবং জেডিইউ-র মতো দলগুলিকে।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়