শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৮ জুন, ২০২৪, ০৪:৩৪ দুপুর
আপডেট : ১০ জুন, ২০২৪, ০৬:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে একজন এমপি বেতন, ভাতাসহ কী সুবিধা পেয়ে থাকেন (ভিডিও)

ইকবাল খান: [২] ৪ জুন মঙ্গলবার দেশের ৫৪৩ জন সাংসদকে নির্বাচিত করেছে জনতা। সূত্র: আনন্দবাজার

[৩] তবে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ-র শরিক দলগুলির সহায়তায় সরকার গঠন করতে চলেছে পদ্মশিবিরই। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে নীতীশ কুমারের জেডিইউ এবং চন্দ্রবাবু নায়ডুর টিডিপি। 

[৪] এনডিএ পেয়েছে ২৯৩টি আসন আর বিরোধী জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩২টি আসন।

[৫] মাসে একজন এমপির মূল বেতন এক লাখ রুপি। 

[৬] মূল বেতনের পাশাপাশি এমপিরা একাধিক ভাতা পান। লোকসভার এমপিরা তাঁদের পার্লামেন্টারী এলাকায় পরিষেবা দেওয়ার জন্য প্রতি মাসে ৭০ হাজার রুপি ভাতা পান।

[৭] মূলত নিজের এলাকায় দফতর খোলা এবং সেখানে নিযুক্ত কর্মীদের বেতন দেওয়ার জন্যই ওই ভাতা পেয়ে থাকেন একজন এমপি। 

[৮] এ ছাড়াও একজন এমপি নিজস্ব দফতর চালানোর জন্য মাসে ৬০ হাজার রুপি ভাতা পেয়ে থাকেন। এই টাকায় তিনি নিজের দফতরে কর্মী নিয়োগ করতে পারেন। 

[৯] যখন সংসদের অধিবেশন চলে কিংবা কোনও স্থায়ী কমিটির বৈঠক হয়, তখন উপস্থিতির জন্য সাংসদেরা দিনে ২০০০ রুপি করে ভাতা পান। 

[১০] একজন এমপি দেশের মধ্যে বছরে ৩৪ বার বিনামূল্যে বিমান সফর করতে পারেন। বিনামূল্যের বিমান সফরে এমপির সঙ্গে থাকতে পারেন তাঁর নিকটাত্মীয়েরাও।

[১১] তা ছাড়াও সারা বছর বিনামূল্যে ট্রেনের প্রথম শ্রেণির কামরার সওয়ারি হতে পারেন এমপিরা। ব্যক্তিগত কাজে কোথাও গেলেও বিনামূল্যে এই ট্রেন পরিষেবা মেলে। নিজের লোকসভা কেন্দ্রে গাড়ি নিয়ে ঘুরলে জ্বালানি তেলের খরচও দিয়ে দেওয়া হয় এমপিদের।

[১২] লোকসভায় উপস্থিত থাকার জন্য এমপিদের দিল্লিতে থাকতে হয়। প্রত্যেক এমপিকে রাজধানীর অভিজাত এলাকায় পাঁচ বছরের জন্য বাংলো বাড়ি দেওয়া হয়। তবে বাড়িটির আকার, অবস্থান কেমন হবে, তা নির্ভর করে একজন এমপি কত বার নির্বাচিত হয়েছেন, তার উপরে।

[১৩] প্রথম বার পার্লামেন্টে যাওয়া এমপিদের তুলনায় একাধিক বার জয়লাভ করা এমপিদের বাংলো বাড়ির আকার বৃদ্ধি পায়। দিল্লির সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকায় থাকার সুযোগ পান প্রবীণ সাংসদেরা।

[১৪] যাঁরা কোনও কারণে সরকারি বাংলো কিংবা হস্টেলে থাকতে চান না, তাঁদের বাড়িভাড়া বাবদ মাসে ২ লাখ রুপি দেওয়া হয়। 

[১৫] একজন এমপি এবং তাঁর নিকটাত্মীয়েরা সরকারি স্বাস্থ্য প্রকল্পের আওতায় বিনামূল্যে চিকিৎসা করাতে পারেন। সে ক্ষেত্রে তাঁদের দেশের যে কোনও সরকারি হাসপাতাল এবং প্রকল্পের আওতাধীন নির্দিষ্ট কিছু বেসরকারি হাসপাতালে যেতে হয়।

[১৬] প্রতি বছর শুধু ফোন খরচ বাবদ একজন এমপিকে দেড় লাখ রুপি টাকা দেওয়া হয়। তা ছাড়াও এমপি তাঁর বাড়ি এবং দফতরে বিনামূল্যে উচ্চ গতির ইন্টারনেট পরিষেবা পেয়ে থাকেন।

[১৭] এমপিরা বছরে ৫০ হাজার ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পরিষেবা পেয়ে থাকেন। তা ছাড়াও ওই একই সময়ের মধ্যে একজন এমপি বিনামূল্যে চার হাজার কিলোলিটার পানি পেয়ে থাকেন। 

[১৮] সাবেক এমপিরা প্রতি মাসে ২৫ হাজার টাকা পেনশন হিসাবে পেয়ে থাকেন। তবে এমপির কার্যকালের মেয়াদ এক বছরের জন্য বাড়লেও পেনশনের পরিমাণ মাসে ২০০০ টাকা করে বৃদ্ধি পায়।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়