শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৭ জুন, ২০২৪, ০২:১৪ দুপুর
আপডেট : ০৭ জুন, ২০২৪, ০৯:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এনডিএ ভারতের সবচেয়ে সফল জোট: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

 (বাঁ দিকে) নরেন্দ্র মোদী, চন্দ্রবাবু নাইডু এবং নীতীশ কুমার। ছবি: সংগৃহীত।

ইকবাল খান: [২] এনডিএ নেতা, বিজেপির লোকসভা নেতা হিসাবে নরেন্দ্র মোদির নাম প্রস্তাব করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সেই প্রস্তাব অনুমোদন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, নিতিন গডকড়ীরা। সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

[৩] এনডিএ-র নবনির্বাচিত এমপিরা শুক্রবার সংসদ ভবনের সেন্ট্রাল হলে বৈঠক বসেন। ওই বৈঠকে রাজনাথ এনডিএ নেতা হিসাবে নরেন্দ্র মোদির নাম প্রস্তাব করেন। পার্লামেন্টে বিজেপির নেতা হিসাবেও নরেন্দ্র মোদির নাম প্রস্তাব করা হয়। এই প্রস্তাবে সায় দেন এনডিএ শরিক দলের নেতারা।

[৪] শুক্রবারের বৈঠকে উপস্থিত ছিলেন তেলুগু দেশম পার্টির (টিডিপি)নেতা চন্দ্রবাবু নাইডু, জনতা দল ইউনাইটেড দলের নেতা নীতীশ কুমার, শিবসেনা দলের নেতা তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, এনসিপির নেতা অজিত পওয়ার, জেডিইউ নেতা এইচডি কুমারস্বামীরা। মোদির নাম প্রস্তাব করার পর প্রথমেই তা সমর্থন করেন অমিত শাহ। তার পর গডকড়ীও সমর্থন জানান।

[৫] শাহ-গডকড়ীর পর একে একে কুমারস্বামী, চন্দ্রবাবু, নীতীশ, একনাথ, অজিত, চিরাগ পাসোয়ানরা সমর্থন জানান। তার পরই শরিক দলের সকলের প্রতি ধন্যবাদজ্ঞাপন করেন মোদী। 

[৬] তিনি বলেন, ‘‘এনডিএ দলের নেতা রূপে সর্বসম্মত ভাবে দায়িত্ব দেওয়ার জন্য আমি কৃতজ্ঞ।’’ নরেন্দ্র মোদি বলেন, ‘এনডিএ হচ্ছে সবচেয়ে সফল জোট।’

[৭] জানা গিয়েছে, শুক্রবার বিকেলেই রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে সরকার গঠনের দাবি জানাবেন এনডিএ-র নেতারা। 

[৮] রোববার নরেন্দ্র মোদী তৃতীয় বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেবেন। সেই প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে।

[৯] বিজেপি এবার একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সরকার টেকাতে ভরসা করতে হচ্ছে এনডিএ শরিকদের উপর। 

[১০] বিজেপি এবার ২৪০টি আসন পেয়েছে। তার পরই রয়েছে চন্দ্রবাবুর দল। তাদের ঝুলিতে রয়েছে ১৬টি আসন।এ ছাড়াও নীতীশের জেডিইউ বিহারে পেয়েছে ১২টি আসন। এই পরিস্থিতিতে বিহার এবং অন্ধ্রের এই দুই নেতার রাজনৈতিক গতিবিধির উপর নজর রয়েছে সব মহলের। নিজেদের গুরুত্বের কথা বুঝে ইতিমধ্যেই বড় শরিক বিজেপির উপর চাপ বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে টিডিপি এবং জেডিইউ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়