শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৬ জুন, ২০২৪, ০২:৫১ দুপুর
আপডেট : ০৬ জুন, ২০২৪, ০৬:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় নীতিশ কুমার ও চন্দ্রবাবু নাইডুর শর্তের বেড়াজালে বিজেপি  

নয়াদিল্লির সাউথ ব্লকে প্রধানমন্ত্রীর দফতর।   ছবি: সংগৃহীত

ইকবাল খান: [২] এবারের নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে শরিকদের সমর্থনে সরকার গঠন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

[৩] এ সুযোগে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিকরা বুধবার বিকালে জোটের বৈঠকে নিজেদের দাবি উত্থাপন করেছেন। বিশেষ করে চন্দ্রবাবু নাইডু এবং নীতিশ কুমার বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দাবি করেছে। তাদের দাবির বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য না পাওয়া গেলেও দুই পক্ষ এ বিষয়ে আলোচনায় ব্যস্ত বলে সূত্রের উদ্ধতি দিয়ে এনডিটিভি জানিয়েছে।

[৪] চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) অর্থ প্রতিমন্ত্রীর পদসহ পাঁচটি মন্ত্রী পদ দাবি করেছে এবং দলটি লোকসভার স্পিকারের পদও চেয়েছে। দলটির প্রাধান্যেও তালিকায় সড়ক, পঞ্চায়েতি রাজ, স্বাস্থ্য এবং শিক্ষা মন্ত্রণালয় রয়েছে।  

[৫] লোকসভা নির্বাচনে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ১৬টি আসন ও রাজ্য বিধান সভা নির্বাচনে জয়লাভ করেছে। নির্বাচনে ১৬টি আসনে জয় পেয়েছে টিডিপি।

[৬] বিহারের নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ) দুটি মন্ত্রণালয় এবং একটি প্রতিমন্ত্রী পদ দাবি করেছে দলীয় সূত্র জানিয়েছে। দলটির সূত্র বলছে, রেলমন্ত্রীর পদটি তাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। লোকসভা নির্বাচনে ১২ আসনে জয় পেয়েছে।

[৭] নীতিশ কুমারের দলটি নতুন এনডিএ সরকারের জন্য একটি সাধারণ ন্যূনতম কর্মসূচি এবং এর বাস্তবায়ন নিশ্চিত করার জন্য সমন্বয় কমিটি গঠনেও চাপ দিতে পারে।

[৮] সূত্র বলছে, দুটি আসনে জয়ী এনডিএ জোটের শরিক জেডিএস সম্ভবত দলটির নেতা এইচডি কুমারস্বামীকে কেন্দ্রীয় মন্ত্রী করার জন্য চাপ দিতে পারে।

[৯] এইচডি দেবগৌড়ার দল যেহেতু নিজেদের কৃষকের দল হিসেবে প্রচার করে, তাই তারা কৃষি মন্ত্রণালয় দাবি করতে পারে।

[১০] এনডিএ জোটের শরিকদের মধ্যে আরও যাদের সঙ্গে বিজেপি’র সমঝোতা করতে হতে পারে, তারা হলো- একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা (সাতটি আসন) এবং চিরাগ পাসোয়ানের এলজেপি (পাঁচটি আসন)।

[১১] অভিনেতা-রাজনীতিবিদ পবন কল্যাণের জনসেনা (দুটি আসন) কোনো কেন্দ্রীয় ভূমিকা চাইবে কি না তা এখনো নিশ্চিত নয়।

[১২] এবারের লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০ আসনে জিতেছে। অর্থাৎ, লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে এখনো ৩২টি আসন দরকার তাদের। এর মধ্যে টিডিপি এবং জেডিইউ একসঙ্গে ২৮টি আসন দিলেও ম্যাজিক ফিগার অতিক্রম করতে অন্য শরিকদের ওপরও নির্ভর করতে হচ্ছে বিজেপি’কে। বিরোধী জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩৩টি আসন। অন্যান্য দলের প্রাপ্ত আসন সংখ্যা ১৮টি।

আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়