শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ০৫ জুন, ২০২৪, ১০:৫৭ দুপুর
আপডেট : ০৫ জুন, ২০২৪, ১০:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চীনে ব্যাংক কেলেঙ্কারি, প্রতিবাদকারীরা মাসের পর মাস আটক

শামীম হাসান: [২] চীনা নাগরিক ওউ ইয়াংউনের ঘরে পাঁচ বছরের যমজ মেয়ে। বাড়িতে বাবার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় তারা। লম্বা বিরতির পর ফেব্রুয়ারিতে লুনার নববর্ষ উপলক্ষে দুইদিন পর বাড়িতে ফিরবেন বাবা। উৎসবের কারণে বাবার হাতে ব্যাগ ভর্তি উপহারের কল্পনা সঙ্গী করে ঘুমায় তারা। কিন্তু তাদের সে কল্পনা আর বাস্তবে রূপ নেয়নি। বাবাও বাড়িতে ফেরেনি। চীনে ব্যাংক কেলেঙ্কারীর ঘটনার প্রতিবাদ করায় আটক রয়েছেন তিনি।

[৩] চীনের হেনান প্রদেশের ব্যাংকে টাকা গচ্ছিত ছিল ইয়াংউনের। কিন্তু ইয়াংউনসহ হাজার হাজার গ্রাহকের অর্থ আটকে রেখেছে তারা। এ ঘটনায় প্রতিবাদ করতে গিয়ে আটক হয়েছেন ইয়াংউন।

[৪] চীনের অন্যতম আলোচিত এই ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় হেনান প্রদেশের রেল স্টেশনের বাইরে অন্য প্রতিবাদকারীর পাশাপাশি ইয়াংউনও সোচ্চার ছিলেন। তারা চিৎকার বলে বলছিল, হেনান ব্যাংক, আমাদের টাকা ফিরিয়ে দাও। এ সময় শীতকালীন পোশাক পরা কিছু ব্যক্তি প্রতিবাদকারীদের আটকে বাসে করে নিয়ে যায়। 

[৫] আটক অবস্থায় প্রতিবাদকারীরদের ঠিক মতো খাবার দেয়নি পুলিশ। তাদেরকে ঠিকমতো ঘুমাতেও দিত না। কয়েকদিন পর কয়েকজনকে মুক্তি দিলেও ইয়াংউনসহ তিনজন এখনো মুক্তি পাননি। সেই ফেব্রুয়ারি থেকে আটক রয়েছেন তারা।

[৬] স্থানীয় মিউনিসিপ্যাল পাবলিক সিকিউরিটি ব্যুরো, ডিপার্টমেন্ট অব পাবলিক সিকিউরিটি এবং চীনের মিনিস্ট্রি অব পাবলিক সিকিউরিটি ইয়াংউনসহ অন্যদের আটক এবং তাদের চিকিৎসার ব্যাপারে কোনো কিছু জানাতে অনীহা প্রকাশ করেছে।

[৭] হেনানের চারটি ব্যাংক এই জালিয়াতির সঙ্গে জড়িত। তারা প্রায় ৬ লাখ গ্রাহকের ৪.২ বিলিয়ন ডলার অর্থ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েছে। এই অর্থ ফেরত না পাওয়ায় গ্রাহকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

[৮] ইয়াংউনয়ের মুক্তির অপেক্ষায় এখন তার পরিবার দিন গুনছে। অন্যদিকে অন্য গ্রাহকরা তাদের অর্থ ফিরে পাওয়ার লড়াই চালিয়ে যাচ্ছে। একজন গ্রাহক বলেন, এটা আমাদের পুরো পরিবারের অর্থ। আমরা এটা গায়ের ঘাম ও রক্ত ঝড়িয়ে উপার্জন করেছি। আমি এই অর্থ নষ্ট হতে দেব না।

এসএইচ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়