শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২৮ মে, ২০২৪, ০৪:২৫ দুপুর
আপডেট : ২৮ মে, ২০২৪, ০৪:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উত্তর কোরিয়ার গোয়েন্দা উপগ্রহ স্থাপনের চেষ্টা ব্যর্থ 

সাজ্জাদুল ইসলাম: [২] এটি ছিল কক্ষপথে গোয়েন্দা উপগ্রহ স্থাপনে দেশটির দ্বিতীয় প্রচেষ্টা। উপগ্রহটি বহনকারী রকেটটি মাঝ আকাশে বিস্ফোরিত হয়। উত্তর কোরিয়া একথা জানিয়েছে। সূত্র: আলজাজিরা।

[৩] এর আগে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী ‘অজ্ঞাত প্রজেক্টাইল’ উৎক্ষেপণের খবর দিয়েছিল। আর এরপরই সোমবার গভীর রাতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে উপগ্রহটি বিস্ফোরিত হওয়ার কথা স্বীকার করা হয়। 

[৪] উত্তর কোরিয়ার ন্যাশনাল অ্যারোস্পেস টেকনোলজি অ্যাডমিনিস্ট্রেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল বলেছেন, নতুন উপগ্রহটির ক্যারিয়ার রকেটের উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে। প্রথম ধাপের উড্ডয়নের সময় এটি মাঝ আকাশে বিস্ফোরিত হয়। 

[৫] এর আগে অবশ্য দক্ষিণ কোরিয়া এবং জাপানের কর্মকর্তারা বলেছিলেন, উত্তর কোরিয়ার এই রকেট উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে। 

[৬] দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়া পীত সাগরের ওপর ‘দক্ষিণ দিকে একটি অজ্ঞাত প্রজেক্টাইল’ নিক্ষেপ করেছে এবং এর কয়েক মিনিট পরে সমুদ্রে অনেক টুকরো দেখা গেছে।

[৭] জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, ‘এলাকায় ঘোষণা করা হয়েছিল সেখানে ক্ষেপণাস্ত্রটি উড্ডয়ন করেনি এবং উত্তর কোরিয়া যেভাবে চেয়েছিল পরিস্থিতি সেভাবে থাকেনি। এটি উপগ্রহ ছিল কিনা তা আমরা এখনও বিশ্লেষণ করছি।’ সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়