শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২৭ মে, ২০২৪, ০৪:৪৮ দুপুর
আপডেট : ২৭ মে, ২০২৪, ০৪:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভক্সওয়াগনের গাড়ি তৈরিতে চীনে উইঘুর সম্প্রদায়কে জোরপূর্বক কাজে লাগানো হচ্ছে: মানবাধিকার সংস্থা 

খুররাম জামান: [২] মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এবং ইউরোপীয় সেন্টার ফর কনস্টিটিউশনাল অ্যান্ড হিউম্যান রাইটস সোমবার (২৭ মে) এক বিবৃতিতে এসব জানিয়েছে।  

[৩] বিবৃতিতে বলা হয়েছে,  ভক্সওয়াগনের উচিত তার শেয়ারহোল্ডারদেরকে ২৯ মে ২০২৪ সালের বার্ষিক সাধারণ সভায় জানানো কোম্পানিটি তার কার্যক্রম এবং সরবরাহ চেইনে উইঘুর সম্প্রদায়কে জোরপূর্বক কীভাবে যুক্ত করেছে।

[৪] ২০১৭ সাল থেকে, চীন সরকার উত্তর-পশ্চিম জিনজিয়াং অঞ্চলে মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে এবং উইঘুর এবং অন্যান্য তুর্কি সম্প্রদায়কে এই অঞ্চলে এবং বাইরে জোরপূর্বক শ্রমের শিকার করেছে। গাড়ি তৈরিতে ব্যবহৃত অ্যালুমিনিয়াম এবং অন্যান্য মূল উপকরণ সরকারী বাধ্যতামূলক শ্রম কর্মসূচির সঙ্গে তাদের যুক্ত করেছে। 

[৫] হিউম্যান রাইটস ওয়াচের জ্যেষ্ঠ গবেষক জিম ওয়ার্মিংটন বলেছেন, ভক্সওয়াগনের চীনের জোরপূর্বক শ্রমের সাথে জড়িত হওয়া উচিত নয়। শেয়ারহোল্ডারদের উচিত ভক্সওয়াগেনকে বলা কোম্পানির সরবরাহ চেইনে উইঘুরদের জোরপূর্বক শ্রম নিযুক্ত করলে তার বিরুদ্ধে  জোরালো ব্যবস্থা  গ্রহণ করবে।

[৬] ভক্সওয়াগন চীনে তার তিনটি গাড়ির মধ্যে একটি বিক্রি করে। ভক্সওয়াগেনের প্রধান নির্বাহী, অলিভার ব্লুম ২৪ এপ্রিল চীনকে কোম্পানির ‘দ্বিতীয় হোম বাজার’ হিসেবে বর্ণনা করেছেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়