শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২৬ মে, ২০২৪, ০২:৩১ দুপুর
আপডেট : ২৬ মে, ২০২৪, ০২:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউরোপের চরম দক্ষিণপন্থি শিবিরে ভাঙন, জার্মানির এএফডিকে বহিষ্কার 

ক্যাপশন: এএফডি নেতা মাক্সিমিলিয়ান ক্রা 

ইকবাল খান: [২] এতে আগামী ৬ থেকে ৯ জুন অনুষ্ঠিতব্য ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের পর এএফডি দলের সদস্যরা সেই গোষ্ঠীর অংশ হতে পারবেন না। এতে নির্বাচনের ঠিক আগে দলটির গ্রহণযোগ্যতা বড় ধাক্কা খেলো। সূত্র: ডয়চে ভেলে

[৩] পার্লামেন্টে ‘আইডেন্টিটি অ্যান্ড ডেমোক্রেসি’ নামের পার্লামেন্টারী গোষ্ঠী বৃহস্পতিবার জার্মানির এএফডি দলকে বহিষ্কার করেছে।

[৫] এতকাল দলের নয় জন সদস্য সেই গোষ্ঠীর মধ্যে ছিলেন। ফ্রান্সের ন্যাশনাল র‌্যালি, ইটালির লিগ এবং বেলজিয়াম, ডেনমার্ক ও চেক প্রজাতন্ত্রের দলগুলি জার্মানির এএফডি দলের সঙ্গে আর কোনো সম্পর্ক রাখতে প্রস্তুত নয়। এভাবে তারা নির্বাচনে ভোটারদের কাছে আরো গ্রহণযোগ্য হয়ে ওঠার আশা করছে। 

[৬] ইসিআর নামের অন্য এক পার্লামেন্টারী গোষ্ঠীর অংশ হিসেবে ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির ব্রাদার্স অফ ইটালি দলও সেই পথেই চলতে আগ্রহী।

[৭] ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে শীর্ষ প্রার্থী মাক্সিমিলিয়ান ক্রা একাধিক বিতর্কে জড়িয়ে পড়ায় চরম অস্বস্তিতে পড়েছে এএফডি দল। 

[৮] রাশিয়া ও চীনের সঙ্গে তাঁর সন্দেহজনক সম্পর্কের তদন্ত চলছে। তার উপর ইটালির এক সংবাদপত্রের সঙ্গে সাক্ষাৎকারে তিনি জার্মানির নাৎসি জমানার এসএস বাহিনীর অপরাধ লঘু করে দেখানোর চেষ্টা করেছেন।

[৯] চাপের মুখে এএফডি মাক্সিমিলিয়ান ক্রাকে নির্বাচনি প্রচার থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে শুধু শীর্ষ প্রার্থী নয়, এএফডি দলের অন্যান্য অনেক নেতাও সম্প্রতি বিতর্কে জড়িয়ে পড়েছেন। জার্মানি থেকে দশ লাখ বিদেশিকে জোর করে আফ্রিকায় পাঠানোর ষড়যন্ত্রেও দলের নাম জড়িয়ে পড়েছে। জনমত সমীক্ষায় দলের প্রতি সমর্থনও আগের তুলনায় কিছুটা কমে গেছে।

[১০] ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন অবশ্য ইউরোপের চরম দক্ষিণপন্থি শিবিরের সব দল সম্পর্কে সতর্ক করে দিয়েছেন। 

[১১] তাঁর মতে, নাম ভিন্ন হলেও তারা সবাই আসলে এক। পুতিনের হাতের পুতুল হিসেবে এই শক্তি ইউরোপের মূল্যবোধ নষ্ট করতে চায় বলে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে মন্তব্য করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়