শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২১ মে, ২০২৪, ০৭:৩৮ বিকাল
আপডেট : ২১ মে, ২০২৪, ০৭:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিজেপির নির্বাচনী প্রচারণায় ভারতের সরকারের কোটি কোটি রুপি ব্যয় 

ইমরুল শাহেদ: [২] গত নভেম্বর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির(বিজেপি) প্রতি জনগণের মনোযোগ আকর্ষণের উদ্যোগ নেয়া হয়। সূত্র: আল-জাজিরা

[৩] ভারতের বিরোধী দলগুলো বিজেপির বিরুদ্ধে সমালোচনামুখর হয়ে উঠার পর ক্ষমতাসীন দলটি মোদিন ব্যক্তি জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সামনে নিয়ে আসে ‘মোদি কি গ্যারান্টি’ শ্লোগানটি। দলটি নভেম্বরের তৃতীয় সপ্তাহে গুগলে শ্লোগানটিকে ট্যাগলাইন করে বিজ্ঞাপন দিতে শুরু করে। 

[৪] ঠিক একই সময়ে অপর একটি প্রতিষ্ঠান কোটি রুপি ব্যয় করে মোদির চেনা শ্লোগনটিকে আরেক ধাপ এগিয়ে প্রচার করতে শুরু করে ‘মোদি সরকার কি গ্যারান্টি’। এসব ভিডিও প্রচারণা এক মাস ধরে চলে। কখনো কখনো শুধু বলা হয় ‘মোদির গ্যারান্টি’। 

[৫] এরই ধারাবাহিকতায় ২৩ ফেব্রুয়ারির একটি বিজ্ঞাপনচিত্রে দেখা যায়, একজন ব্যবসায়ির চরিত্রে অভিনয় করা পিতা তার ক্যারিয়ার বেছে নেওয়া পুত্রকে বলছেন, ‘পাপা, এখানে মোদির গ্যারান্টি আছে। মোদিজি প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি ভারতকে সবচেয়ে ইউনিকর্ন স্টার্টআপগুলোর মধ্যে একটি জায়গা করে দেবেন।’ চিত্রের শেষ দিকে তিনি জোর দিয়ে বলেন, ‘মোদির গ্যারান্টিকে ধন্যবাদ যে প্রত্যেক স্টার্টআপ স্টার্ট হবে ভারত থেকে। 

[৬] বিজেপি শুধু এই বিজ্ঞাপনগুলোই প্রচার করছে না। এগুলোর জন্য অর্থ ব্যয় করছেন ভারতীয় করদাতারা, প্রচারের একটি অংশের ব্যয় বহন করছে ভারত সরকারের বিজ্ঞাপন সংস্থা এবং সেন্ট্রাল ব্যুরো অব কমিউনিকেশন (সিবিসি)। মার্চ মাসে উন্মোচিত একাধিক বিজ্ঞাপন সহ অন্তত একটি অন্য প্রচারাভিযানও বিজেপির নির্বাচনী স্লোগানের শব্দ ও দৃষ্টিভঙ্গি প্রতিধ্বনি করেছে। 

[৭] গত ২২ মার্চ দেশটির প্রধান বিরোধী দল ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস নির্বাচন কমিশনে অভিযোগ করেছে যে, সাংবিধানিক বডি লক্ষ্য করছে না - কিভাবে ক্ষমতাসীন দলের প্রচারণয় সিবিসি জনগণের অর্থ অপচয় করছে। 

[৮] সরকারের কমিউনিকেশন এজেন্সি গুগলে দেওয়া বিজ্ঞাপনে প্রায় ৩৮৭ মিলিয়ন রুপি (৪.৬৫ মিলিয়ন মার্কিন ডলার) খরচ করেছে মাত্র চার মাসের মধ্যে, যখন এজেন্সিটি প্রথমবার অনলাইন প্ল্যাটফর্মে নভেম্বর থেকে ১৫ মার্চ পর্যন্ত নিয়মিতভাবে বিজ্ঞাপন প্রচার করে। ভারতের জাতীয় নির্বাচন আনুষ্ঠানিকভাবে ১৫ মার্চ ঘোষণা করা হয়। তখন থেকেই এসব বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখা হয়।  

[৯] গুগল এ্যাডস ট্রান্সপারেন্সি ডেটা অনুসারে ১১৩ দিনে গুগলে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে সিবিসি সবচেয়ে বেশি ব্যয় করেছে। বিজেপি রয়েছে দ্বিতীয় স্থানে। তারা ব্যয় করেছে ৩১৪ মিলিয়ন রুপি (৩.৭ মিলিয়ন মার্কিন ডলার)। কংগ্রেস পার্টি ২০১৮ সালের জুন থেকে ২০২৪ সালের ১৫ মার্চ পর্যন্ত প্রায় ছয় বছরে ব্যয় করেছে ২৭৫ মিলিয়ন রুপি (৩.৩ মিলিয়ন মার্কিন ডলার)। সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়