শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২০ মে, ২০২৪, ১২:৪২ দুপুর
আপডেট : ২১ মে, ২০২৪, ১২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবার

সাজ্জাদুল ইসলাম: [২] ইরানের প্রেসিডেন্ট মোহাম্মাদ ইব্রাহীম রাইসির মতোই অন্তরবর্তী প্রেসিডেন্ট  মোহাম্মাদ মোখবারকেও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ীর একজন ঘনিষ্টজন বলে মনে করা হয়। ইরানি রাষ্ট্রের সব বিষয়ে খামেনেয়ীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য করা হয়। সূত্র: জিও নিউজ

[৩] ইরানের গণমাধ্যম সোমবার (২০ মে) নিশ্চিত করেছে যে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন। তার এ শুণ্যপদে নিয়োগের জন্য কয়েকদফা সাংবিধানিক প্রক্রিয়া পূরণ করতে হবে।

[৪] ইরানের আইন অনুযায়ী দায়িত্বে থাকাকালে কোন প্রেসিডেন্ট নিহত বা মৃতবরণ করলে সর্বোচ্চ নেতার অনুমোদন সাপেক্ষে প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবার (৬১) তার স্থলে অন্তরবর্তী প্রেসিডেন্ট হয়েছেন।

[৫] এখন প্রথম ভাইস প্রেসিডেন্ট, পার্লামেন্টের স্পিকার ও বিচার বিভাগের প্রধানের সমন্বয়ে গঠিত একটি কাউন্সিল সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করবে।

[৬] মোহাম্মাদ মোখবার ১৯৫৫ সালের ১ সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেন। ২০২১ সালে রাইসি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি প্রথম ভাইস প্রেসিডেন্ট হন। 

[৭] রয়টার্স জানায়, গত অক্টোবরে একটি ইরানি প্রতিনিধিদল মস্কো সফর করে। সেই দলে  মোখবারও ছিলেন। সে সময় তারা রাশিয়াকে স্থল থেকে স্থলে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিতে সম্মত হয় ইরান।

[৮] এরআগে মোখবার সর্বোচ্চ নেতার সঙ্গে সংশ্লিষ্ট বিনিয়োগ তহবিল সেতাদ এর প্রধানের দায়িত্বে ছিলেন। পারমানবিক ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মকান্ডের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি  ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২০১০ সালে ইউরোপীয় ইউনিয়ন অবরোধ আরোপ করে। যার মধ্যে মোখবারের নামও ছিল। ২০১৩ সালে মার্কিন অর্থ মন্ত্রণালয় সেতাদসহ ৩৭টি ইরানি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

[৯] সেতাদ এর পুরো নাম হল সেতাদ এজরাইয়ি ফারমানি হজরত ইমাম বা ইমামের নির্বাহী আদেশের সদরদপ্তর। ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম আয়াতুল্লাহ খোমেনি এর প্রতিষ্ঠাতা। সম্পাদনা: রাশিদ 

এসআই/আর/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়