শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৯ মে, ২০২৪, ১২:৩৯ দুপুর
আপডেট : ১৯ মে, ২০২৪, ১২:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নীল তিমির ভাষা নিয়ে বিজ্ঞানীদের গবেষণা 

সাজ্জাদুল ইসলাম : [২] পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী নীল তিমি। বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকায় অবস্থানকারী তিমিদের নিয়ে একটি গবেষণা করেছেন। দীর্ঘ ১৫ বছর ধরে পরিচালিত গবেষণায় তিমিরা কী শব্দ করে তা তারা আবিস্কার করেছেন।

[৩] একটি পুরুষ তিমি কী শব্দ করে আর একটি মাদি তিমি কী শব্দ করে  সোনিক বিশ্লেষণে তারা উপলব্ধি করেছেন এবং তা তুলে ধরেছেন। এজন্য গবেষকরা সোনার (সাউন্ড নেভিগেশন এবং রেঞ্জিং) নামক প্যাসিভ অ্যাকোস্টিক ডিভাইস ব্যবহার করেছেন। এর সাহায্যে গবেষকরা ৩ হাজার ৯০০ ঘণ্টা শব্দ ডাটা সংগ্রহ করেছেন। দেখা গেছে, তিমি তিন ধরনের শব্দ উচ্চারণ করে।

[৪] গবেষণাটি করা হয় সামুদ্রিক স্তন্যপায়ী অ্যাকোস্টিশিয়ান ব্রায়ান মিলারের নেতৃত্বে। মিলার অস্ট্রেলিয়ান অ্যান্টার্কটিক প্রোগ্রামের সাথে যুক্ত। অ্যান্টার্কটিক নীল তিমির আচরণ এখানে তুলে ধরা হয়েছে। গবেষণাটি ফ্রন্টিয়ার্স ইন মেরিন সায়েন্সে প্রকাশিত হয়েছে।

[৫] বিজ্ঞানীরা দেখতে পান, তিমি তিনটি নির্দিষ্ট ধরনের শব্দ উচ্চারণ করে। জেড-কল নামে এক ধরনের কল আছে, যা শুধু পুরুষ তিমি করে। ইউনিট-এ কল হলো অন্য ধরনের কল যা শুধু এ এলাকায় পাওয়া যায়। যেখানে ডি-কল পুরুষ এবং মহিলা উভয় দ্বারা উচ্চারিত হয়। এ কলগুলোর সাহায্যে বিজ্ঞানীরা তিমিদের জনসংখ্যা এবং আচরণ বুঝতে পারেন।

[৬] বিজ্ঞানীরা এখনও এ কলগুলোর অর্থ খুঁজে বের করতে সক্ষম হননি। তবে ড্রোন ফুটেজ এবং এআই অ্যালগরিদমের সাহায্যে গবেষকরা শীঘ্রই তাদের অর্থ খুঁজে বের করবেন। এটি নীল তিমির জনসংখ্যার ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাবও পড়তে পারে। সম্পাদনা: রাশিদ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়