শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ১৩ মে, ২০২৪, ০৯:২২ সকাল
আপডেট : ১৩ মে, ২০২৪, ০১:৩৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে লোকসভা নির্বাচনে চতুর্থ ধাপের ভোট গ্রহণ চলছে

সাজ্জাদুল ইসলাম: [২] ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপের ভোট গ্রহণ শুরু হয়েছে সোমবার (১৩ মে)। এধাপে মোট ১০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬ আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়েছে চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

[৩] এ ধাপে মোট ১৭ কোটি ৭০ লাখ ভোটার রযেছে যার মধ্যে এই পুরুষ ৮ কোটি ৯৭ লাখ এবং নারী ৮ কোটি ৭৩ লাখ। ভারতের  লোকসভা নির্বাচনে মোট ৭ পর্যায়ের ভোট গ্রহণ শেষ হবে ১ জুন। ভোট গণনা ও ফল প্রকাশ করা হবে ৪ জুন।

[৪] চতুর্থ ধাপে অন্ধ্র প্রদেশের ২৫টি, বিহারের ৫টি, জম্মু-কাশ্মীরের ১টি, ঝাড়খন্ড ও ওড়িষ্যার প্রতিটিতে ৪টি করে, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের ৮টি করে আসনে এবং তেলেঙ্গানার ১৭, মহারাষ্ট্রের ১১ এবং উত্তর প্রদেশের ১৩ আসনে ভোট গ্রহণ চলছে।

[৫]]এই পর্যায়ে লোকসভা নির্বাচনের সঙ্গে সঙ্গে দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশের ১৭৫ আসন এবং পূর্ব ভারতের ওড়িষ্যা রাজ্যের ২৮ বিধানসভা আসনেও ভোট গ্রহণ সম্পন্ন হবে। ফ্রান্স টুয়েন্টি ফোর জানায়, সকালেই ভোটের শুরুতে গঙ্গার তীরবর্তী গুরুদুয়ার শহরে ভোটারদের বড় লাইন দেখা যায়।

[৬] পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগর আসনে তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থী মহুয়া মৈত্রের বিজেপির প্রতিদ্বন্দ্বী হলেন কৃষ্ণনগরের রাজপরিবারের সদস্য অমৃতা রায়। সিপিআইএমএর প্রভাবশালী নেতা এস এম সাদি। এ ছাড়া পশ্চিমবঙ্গের  মুর্শিদাবাদের বহরমপুর, নদীয়ারই রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর এবং বীরভূমে।

[৭]  বহরমপুরে কংগ্রেসের প্রার্থী দলটির শীর্ষস্থানীয় নেতা অধীররঞ্জন চৌধুরী এর আগে পাঁচবার ওই আসন থেকে লোকসভায় গেছেন। এবার তার প্রতিদ্বন্দ্বী হলেন তৃণমূলের প্রার্থী সাবেক অলরাউন্ডার ক্রিকেটার ইউসুফ পাঠান।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়