শিরোনাম

প্রকাশিত : ১১ মে, ২০২৪, ০৩:৪৪ রাত
আপডেট : ১১ মে, ২০২৪, ০৯:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডোনাল্ড লু’র ছয়দিনের সফর শুরু, ভারত ও শ্রীলঙ্কা হয়ে বাংলাদেশ আসছেন ১৪ মে

সালেহ্ বিপ্লব: [২] মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ১০ থেকে ১৫ মে তিন দেশে সফর করবেন। শুক্রবার তার সফর শুরু হয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, লু’র এ সফরের মধ্য দিয়ে দিল্লি, কলম্বো ও ঢাকার ওয়াশিংটনের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র যে একটি মুক্ত, অবাধ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখতে চায়, ডোনাল্ড লুর সফরে সেটাই গুরুত্ব পাবে।

[৩] মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, শুরুতে ভারত সফরে লু চেন্নাই শহরে অবস্থিত মার্কিন কনস্যুলেটের কর্মীদের সঙ্গে বৈঠক করবেন। ভারতের দক্ষিণাঞ্চলে দ্বিপক্ষীয় যোগাযোগ বাড়াতে আলোচনা করবেন তিনি।

[৩.১] ভারত থেকে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো যাবেন লু। শ্রীলঙ্কার সঙ্গে যুক্তরাষ্ট্রের অংশীদারত্বের সম্পর্ক আরও গভীর করতে দেশটির রাজনীতিকদের সঙ্গে আলোচনা করবেন। বৈঠকে শ্রীলঙ্কার অর্থনৈতিক পুনরুদ্ধারের পাশাপাশি একটি মুক্ত ও গণতান্ত্রিক পরিবেশ তৈরির জন্য নাগরিক সমাজের জোরালো ভূমিকার গুরুত্বের বিষয়টি নিয়েও আলোচনা হবে।

[৩.২] কলম্বো থেকে ঢাকায় আসবেন ডোনাল্ড লু। সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন তিনি। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সহযোগিতার সম্পর্ক, জলবায়ু সংকট এবং দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করা নিয়ে ডোনাল্ড লু আলোচনা করবেন।

[৪] গত ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে ডোনাল্ড লুর ঢাকা সফরটি হতে যাচ্ছে উচ্চপর্যায়ের প্রথম সফর। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দুবার ঢাকা সফর করেছেন তিনি।

[৪.১] নির্বাচনের আগে লু যে দুবার ঢাকা সফর  করেছেন তার মূল উদ্দেশ্য ছিল নির্বাচন নিয়ে সরকারকে বিশেষ বার্তা দেওয়া। নির্বাচন নিয়ে ওয়াশিংটনের সঙ্গে ঢাকার সম্পর্ক শীতল হয়ে ওঠে। প্রধানমন্ত্রীসহ সরকারের বিভিন্ন মন্ত্রীকে প্রকাশ্যেই মার্কিন সরকার ও দেশটির রাষ্ট্রদূত পিটার হাসের সমালোচনা করতে শোনা গেছে।   

[৫] এবারের সফর সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, লুর এবারের সফর রাজনৈতিক নয়। এ সফরে গুরুত্ব পাবে রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়টি। 

[৫.১] পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক বরাবরই চমৎকার। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠির মাধ্যমে সম্পর্ক আরও উন্নীত করতে আমরা একযোগে কাজ করছি। ডোনাল্ড লু মূলত আসছেন রোহিঙ্গা সংকট নিয়ে আলাপ-আলোচনা করার জন্য। এক্ষেত্রে ওনারা আমাদের সহযোগিতা করছেন, সেটি নিয়ে আলাপ-আলোচনা করতে। অন্যান্য বিষয়গুলো নিশ্চয়ই আলোচনায় আসবে।

[৫.২] পররাষ্ট্রমন্ত্রী মনে করেন, গাজা ইস্যুতে মতপার্থক্য থাকলেও তা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না। 

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়