শিরোনাম

প্রকাশিত : ০৯ মে, ২০২৪, ০১:০৪ দুপুর
আপডেট : ০৯ মে, ২০২৪, ০৬:৪৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কংগ্রেস ধর্মভিত্তিক সংরক্ষণের দাবি করেছে এটি একটি সাম্প্রদায়িক চিন্তা: নরেন্দ্র মোদী

বিশ্বজিৎ দত্ত: ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি কথা বলেছেন, আনন্দবাজার পত্রিকার সঙ্গে। তার বিরুদ্ধে সাম্প্রদায়িক মেরুকরন, নির্বাচন কমিশনে হস্তক্ষেপ ও রাষ্ট্রিয় বিভিন্ন সংস্থাকে রাজনৈতিকভাবে ব্যবহারের যে অভিযোগ করেছে ভারতের বিরোধীদলগুলো। তার কিছু জবাব এই সাক্ষাৎকারে তিনি দিয়েছেন। এই সাক্ষাৎকারের কিছু অংশ এখানে তুলে ধরা হলো। 

প্রশ্ন: প্রথম পর্বের ভোটের পর আপনি মুসলিম, পাকিস্তান, মঙ্গলসূত্রের কথা বলে সাম্প্রদায়িক মেরুকরণ করছেন বলে বিরোধীরা বলছেন। কী বলবেন?

প্রধানমন্ত্রী: অযৌক্তিক প্রশ্ন। কংগ্রেসের ইস্তাহারে বাড়াবাড়ি রকমের সাম্প্রদায়িক প্রতিশ্রুতি জায়গা করে নিয়েছে। সে জন্য সীমান্তপার থেকে কংগ্রেসের প্রশংসা পর্যন্ত করা হয়েছে। অথচ, বলা হচ্ছে আমি নাকি ভোটে মেরুকরণ করছি? আপনারাই বলুন, কোনও দলের ইস্তাহার কি কেবল নির্বাচনী ‘শো-পিস’? কোনও দলের ইস্তাহার দেশকে কোন পথে নিয়ে যেতে চাইছে তা কি সংবাদমাধ্যম মূল্যায়ন করে দেখবে না? যখন কংগ্রেসের ইস্তাহার এল তখন আমি অপেক্ষা করছিলাম যে সংবাদমাধ্যম ওই দলের বিস্ফোরক ভাবনাচিন্তাকে তুলে ধরবে। কিন্তু আমি কংগ্রেসের ইস্তাহারে মুসলিম লিগের ভাবনাচিন্তা রয়েছে বলে তুলে ধরার পরে সংবাদমাধ্যমে সে দিকে নজর দেয়। কংগ্রেসের ইস্তাহার থেকে স্পষ্ট যে তারা ধর্মভিত্তিক সংরক্ষণের প্রস্তাব করেছে। যা সংবিধানের ভাবনার সঙ্গে খাপ খায় না। এটি কংগ্রেসের সুপরিকল্পিত কৌশল, যা তারা রাজ্য স্তরে কয়েক দশক ধরে প্রয়োগ করে এসেছে। ১৯৯৫ সালে কর্নাটকে কংগ্রেস ওবিসিদের সংরক্ষণের একাংশ মুসলিমদের জন্য বরাদ্দ করেছিল। তার পরে ২০০৪ সালে কংগ্রেস অন্ধ্রপ্রদেশে তফসিলি জাতি, জনজাতি ও ওবিসিদের সংরক্ষণ থেকে মুসলিমদের সংরক্ষণ দিতে চেয়েছিল। কিন্তু আদালতে সেই উদ্যোগ আটকে যায়। কংগ্রেসের ২০০৯ সালের ইস্তাহারেও এই মনোভাব একেবারে স্পষ্ট ছিল। কংগ্রেস জাতীয় স্তরে ধর্মভিত্তিক সংরক্ষণ চালু করতে চেয়েছিল। এখন কর্নাটকে রাতারাতি কংগ্রেস গোটা মুসলিম সমাজকে ওবিসি বলে ঘোষণা করেছে। যা ওবিসিদের অধিকারের প্রকাশ্য লুট। তেমনি সম্পদ বণ্টন করে দেওয়ার যে প্রস্তাব কংগ্রেস রেখেছে, সেটিও সমভাবে বিপজ্জনক। কংগ্রেসের শাহজাদা আমজনতার সম্পদের এক্স-রে করতে চাইছেন। এ দেশে আমাদের পরবর্তী প্রজন্মের জন্য সম্পদ গচ্ছিত রাখার প্রথা রয়েছে। এখন কংগ্রেসের নজর সেই মা-বোনেদের সম্পদের উপরে গিয়ে পড়েছে। যদি আপনার পরিবার ক্রমবর্ধমান হয় এবং আপনার যদি গ্রামে একটি বাড়ি ও কর্মক্ষেত্র যে শহরে সেখানে আর একটি বাড়ি থাকে, তা হলে কংগ্রেস একটি বাড়ি কেড়ে নিয়ে তা ভোট ব্যাঙ্ককে বিলিয়ে দেবে। মোদী মোটেই পাকিস্তানকে এই নির্বাচনে টেনে আনেনি। বরং কংগ্রেস পাকিস্তানের এক প্রাক্তন মন্ত্রীকে জরুরি বার্তা পাঠালে তিনি কংগ্রেসের সমর্থনে মুখ খোলেন। এখানেই শেষ নয়। গত কয়েক দিনে জঘন্য রাজনীতির সাক্ষী থাকতে হয়েছে। কংগ্রেসের এক প্রাক্তন মুখ্যমন্ত্রী সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তানকে ক্লিনচিট দিয়ে উল্টে সেনাকেই দোষী ঠাউরেছেন। মহারাষ্ট্র কংগ্রেসের এক নেতা ২৬/১১ মুম্বই হামলায় পুলিশের মৃত্যুর জন্য হিন্দুদের দোষী সাব্যস্ত করে পাকিস্তানকে ক্লিনচিট দিয়েছেন। ‘ইন্ডিয়া’ জোটে কংগ্রেসের এক অন্যতম শরিক দলের নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন, পাকিস্তান চুড়ি পরে বসে নেই। আমি শাহজাদার কাছে জানতে চাই, এ ধরনের মন্তব্যের উদ্দেশ্য কী। কেন পাকিস্তানের প্রতি এত ভালবাসা আর দেশের সেনার প্রতি ঘৃণা?

প্রশ্ন: বিজেপি সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে অপব্যবহার করা এবং বিজেপির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকা নেতাদের নেওয়ায় ওয়াশিং মেশিন হওয়ার অভিযোগ উঠেছে। আপনি কি মনে করেন না যে এর ফলে কেন্দ্রীয় সংস্থাগুলির ভাবমূর্তি নষ্ট হচ্ছে এবং দুর্নীতির বিরুদ্ধে তদন্ত ব্যাহত হচ্ছে?

প্রধানমন্ত্রী: দুর্নীতিকে এত হালকা করে দেখাবেন না। রাজনৈতিক নেতাদের দুর্নীতিতে জড়াতে দেখে সাধারণ মানুষ খুবই ক্রুদ্ধ। ঝাড়খণ্ডের সাম্প্রতিক ছবিগুলো দেখলেই বোঝা যাচ্ছে, আমাদের তদন্ত সংস্থাগুলি ঠিক পথেই এগোচ্ছে। রাজনৈতিক নেতাদের কাছ থেকে গাদা গাদা টাকা উদ্ধার হয়েছে, এমন অনেক ঘটনা রয়েছে। শুধু বিরোধী দলের বলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না? তৃণমূল নেতারা তো সব ধরনের কেলেঙ্কারিতে জড়িয়ে রয়েছেন, পনজি স্কিম, রেশন কেলেঙ্কারি, নিয়োগ কেলেঙ্কারি, কয়লা কেলেঙ্কারি, এমনকি গরু পাচার কেলেঙ্কারি। প্রতিটি কেলেঙ্কারি কোটি কোটি টাকার। সারা দেশ দেখেছে, যখন তৃণমূলের এক প্রবীণ নেতাকে ইডি গ্রেফতার করেছে, তখন সোনা ও টাকা টয়লেট, পাইপ, ঘর কোথা থেকে বেরোয়নি? যেখানে তাকানো যায়, লুটের চিহ্ন।

বিজেপিতে সম্প্রতি যোগ দিয়েছেন, এমন ব্যক্তিদের বিরুদ্ধে একটি তদন্ত বা মামলাও বন্ধ করা হয়নি। প্রতিটি কেস চলছে এবং ন্যায় বিচারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। যারা আর্থিক অপরাধ করেছে, তাদের জবাব দিতে হবে।

কেন্দ্রীয় সংস্থার রাজনৈতিক অপব্যবহারের অভিযোগও ভিত্তিহীন। ইডি যে সব দুর্নীতির অভিযোগের তদন্ত করছে, তাঁদের মাত্র তিন শতাংশ রাজনীতির সঙ্গে যুক্ত। বাকি ৯৭ শতাংশ ক্রিমিনাল এবং কিছু আধিকারিক। ব্যবস্থা তাদের বিরুদ্ধেও নেওয়া হচ্ছে। ফলে রাজনৈতিক অভিসন্ধিতে তদন্তের অভিযোগ টেকে না। আমার তো মনে হয় অপব্যবহারের উদ্বেগের বদলে নিজেদের কেলেঙ্কারি ধরা পড়া এবং গ্রেফতারের ভয় থেকে এ সব বলা হচ্ছে। কেন্দ্রীয় সংস্থা আইন মেনে কাজ করছে এবং তাদের তা করতে দেওয়া হোক।

প্রশ্ন: বিজেপিবিরোধী দলশাসিত দুই রাজ্যের মুখ্যমন্ত্রী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী জেলে। এতে তো বিরোধীরা সহানুভূতি পাবেন।

প্রধানমন্ত্রী: আমি তো এই প্রশ্নের যুক্তিই কিছু বুঝলাম না। যাঁরা দুর্নীতির জন্য জেলে, তাঁরা সহানুভূতি কেন পাবেন? মানুষ তাঁদের উপর ক্রুদ্ধ। মানুষ নেতাদের প্রশ্ন করছে, তাঁরা যদি দোষী না-ই হন, তা হলে সমনে সাড়া দেননি কেন? কেন তাঁরা পালাতে চেয়েছেন? কী লুকোচ্ছেন তাঁরা? সংবাদমাধ্যমের বরং মানুষকে জানানো উচিত, এই নেতাদের কেলেঙ্কারি সম্পর্কে আদালত কত কঠোর মন্তব্য করেছে। আমার বিশ্বাস, পদ, দল নির্বিশেষে দুর্নীতিগ্রস্তদের বিচার হওয়া উচিত, মানুষ এটা বোঝেন। এ-ও বোঝেন যে এনডিএ দুর্নীতি নির্মূল করতে চায়, আর ইন্ডি জোট দুর্নীতিগ্রস্তদের বাঁচাতে চায়। 

প্রশ্ন: রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে যাননি বলে বিরোধীদের দোষারোপ করছেন কেন?

প্রধানমন্ত্রী: শ্রীরামের জীবন এতই বড় এবং ভারতের সামগ্রিক স্মৃতিতে তা এতই প্রোথিত যে তা প্রত্যেক ভারতীয়ের হৃদয় স্পর্শ করেছে। তিনি প্রত্যেকের ভগবান রাম। রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা ভারতীয় সভ্যতার গুরুত্বপূর্ণ মুহূর্ত, ৫০০ বছর তপস্যা, আত্মত্যাগ এবং ধৈর্যের পর কোটি কোটি মানুষের স্বপ্ন সফল হতে দেখছি। রামমন্দির ট্রাস্টের সদস্যরা উদার মনোভাব দেখিয়েছেন। মতভেদ সরিয়ে রেখে তাঁরা সব বিরোধী নেতাদের আমন্ত্রণ করেছিলেন। কিন্তু বিরোধী নেতারা ভোট ব্যাঙ্ক রাজনীতিতে এত নিমগ্ন যে তাঁরা আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন। যদিও মুসলিমদের তরফে আবেদনকারী ইকবাল আনসারি , যিনি জীবনভর এই মামলা লড়েছেন, অসামান্য সৌজন্য দেখিয়ে সুপ্রিম কোর্টের রায় মেনে নিয়েছেন এবং এই অনুষ্ঠানে গিয়েছেন।

প্রশ্ন: রাহুল গান্ধীর অভিযোগ, আপনি নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণ করছেন। আপনার কি মনে হয় না, সাংবিধানিক প্রতিষ্ঠানের নিরপেক্ষতা নিয়ে এই সংশয় আমাদের গণতন্ত্রকেই ধাক্কা দিচ্ছে?

প্রধানমন্ত্রী: এই ধরনের ধারণা কোথাও নেই। আমাদের সাংবিধানিক প্রতিষ্ঠান বিশেষত নির্বাচন কমিশনের উপর দেশের মানুষের অগাধ আস্থা আছে। একটা পরাজিত জোটের মিথ্যে অপবাদে তা টলে যাবে না। কংগ্রেস হারবে বুঝতে পারলেই নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তোলে। মানুষ হাসে এ সব কথায়। কারণ, কংগ্রেস যখন কর্নাটক এবং তেলঙ্গানায় জিতেছিল, এই কমিশনই তো নির্বাচন পরিচালনা করেছিল। এটাও হাস্যকর যে, কংগ্রেস কী ভাবে ব্যালট পেপারের মতো প্রাচীন ব্যবস্থায় ফিরতে চাইছে। ইভিএম আসায় নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতা, নিরাপত্তা এসেছে।

প্রশ্ন: লোকসভা ভোটে পশ্চিমবঙ্গ নিয়ে আপনার আশা?

প্রধানমন্ত্রী: পশ্চিমবঙ্গের মানুষ বদল চান। এক দশক আগেও আমাদের নামমাত্র উপস্থিতি ছিল সেখানে। আর আজ যদি দেখেন, বোঝাই যাচ্ছে, মানুষ আমাদের কত বিশ্বাস করেন। আমরা আত্মবিশ্বাসী, পশ্চিমবঙ্গের মানুষ লোকসভা নির্বাচনে আমাদের বৃহত্তম দল হতে সাহায্য করবেন। তোষণের রাজনীতি থেকে বদল চান পশ্চিমবঙ্গের মানুষ। মনে হচ্ছে, তাঁরা দুর্নীতিমুক্ত, কার্যকর প্রশাসন বলতে কী বোঝায়, তা দেখানোর সুযোগ আমাদের দিচ্ছেন। পশ্চিমবঙ্গ সোনার বাংলা চায়, আমরা তা দিয়ে দেখাব।

বিডি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়