শিরোনাম
◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও)

প্রকাশিত : ০৮ মে, ২০২৪, ০৪:৩৭ দুপুর
আপডেট : ০৮ মে, ২০২৪, ০৪:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইলন মাস্কের তড়িঘড়ি চীন সফরের নেপথ্যে টেসরার ইলেকট্রিক গাড়ি

এম খান: [২] আমেরিকার পর ইলেকট্রিক গাড়ি নির্মাণ সংস্থা টেসলার সবচেয়ে বড় বাজার চীনে। এক হিসাবে দেখা গিয়েছে, টেসলার মোট ১৭ লাখ ইলেকট্রিক গাড়ি চীনের সড়কে চলাচল করে। সূত্র: আনন্দবাজার

[৩] কিন্তু টেসলার ইলেকট্রিক গাড়িগুলির মাধ্যমেই নাকি চীনের ‘গোপন তথ্য’ আমেরিকায় পাচার করার পরিকল্পনা করছেন ইলন। সেই কারণে টেসলার গাড়ি চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে চউন।

[৪] আসলে ইলেকট্রিক গাড়ির মধ্যে ‘ফুল সেল্ফ ড্রাইভিং’ (এফএসডি) নামের এক নতুন প্রযুক্তি নিয়ে আসার পরিকল্পনা করছে ইলনের সংস্থা টেসলা। এই প্রযুক্তি কোনও গাড়িতে থাকলে কোনও চালক ছাড়াই সেই গাড়িটি চালানো যাবে।

[৫] চীনে টেসলার যে গাড়িগুলি চলে, সেগুলিতেও এই প্রযুক্তি যোগ করার প্রস্তাব ইলন দিয়েছিলেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংকে। কিন্তু তাতে চীনের তরফে আপত্তি জানানো হয়।

[৬] এফএসডি প্রযুক্তির গাড়ি কোথাও চালানো হলে সেখানকার রাস্তাঘাট সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানা প্রয়োজন। ইলনের দাবি, এই নতুন প্রযুক্তির যে সফল হওয়ার সম্ভাবনা প্রবল, তা আমেরিকার কয়েকটি গাড়িতে মহড়া দিয়ে বোঝা গিয়েছে। কিন্তু ইলনের এই বক্তব্য শুনেও রাজি হয়নি চীন।

[৭] চীনের দাবি, আমেরিকার সড়কের ব্যাপারে টেসলা অবগত রয়েছে। তাই মহড়া দিতেও সুবিধা হয়েছে। কিন্তু চীনের রাস্তা সম্পর্কে কিছুই জানে না টেসলা। ফলে গাড়িতে সেই প্রযুক্তি ব্যবহার করলেও সেখানে মহড়া দেওয়া কোনও ভাবেই সম্ভব হত না।

[৮] টেসলার যে গাড়িগুলি চীনে ইতিমধ্যেই চালু রয়েছে সেগুলির সাহায্যে চিনের সড়কব্যবস্থা নিরীক্ষণ করে সেই তথ্য আমেরিকা নিয়ে যাওয়ার অনুমতি চান ইলন। টেসলা সংস্থার অধিকর্তার কথা শুনে চমকে ওঠে চীন।

[৯] চীনের দাবি, টেসলার গাড়িতে ক্যামেরা লাগানো রয়েছে, যার সাহায্যে সেখানকার সড়কের ছবি তোলা হচ্ছে। 

[১০] চীনের দাবি, টেসলার গাড়ি নাকি ‘গুপ্তচর’-এর কাজ করছে। সে কারণে চীনের সমস্ত সরকারি দফতর থেকে শুরু করে বড় বড় শপিং মলের ভিতর টেসলার গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে চীন। সুরক্ষার খাতিরে এই সিদ্ধান্ত বলে জানিয়েছে বেইজিং।

[১১] বিশেষজ্ঞেরা জানান, বছরের শুরু থেকেই টেসলার গাড়ি বিক্রিতে পতন নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন মাস্ক। দাম কমিয়েও বিক্রি বাড়ানো যায়নি। এমনকি, শেয়ারদরও ৩২ শতাংশ কমে গিয়েছে।

[১২] সংবাদমাধ্যমের খবর, লি কিয়াংয়ের সঙ্গে দেখা করে চীনে তাঁর সংস্থার ভবিষ্যৎ পরিকল্পনা এবং আমেরিকা-চীন বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন ইলন। যার মধ্যে ছিল সুরক্ষার খাতিরে চীনে বিভিন্ন জায়গায় আমেরিকার সংস্থাটির গাড়ির উপরে জারি হওয়া নিষেধাজ্ঞা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়