শিরোনাম

প্রকাশিত : ০৭ মে, ২০২৪, ০৩:৪১ দুপুর
আপডেট : ০৭ মে, ২০২৪, ০৬:৩১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ম্যাক্রোঁ ও ইইউ প্রধানের সঙ্গে শি’র বৈঠক

ইমরুল শাহেদ: [২] চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ৬ মে সোমবার এই ত্রিপক্ষীয় বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসের এলিসি প্রাসাদে। বৈঠকে অংশ নেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন। 

[৩] চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বর্তমানে দুই দিনের সফরে ফ্রান্স রয়েছেন। সফরের দ্বিতীয় দিনে অনুষ্ঠিত এ বৈঠকে ইউরোপের সঙ্গে বাণিজ্য আরো বাড়ানোর ব্যাপারে আলোচনা হয় তিন পক্ষের মধ্যে। বৈঠক কালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেন যুদ্ধ বন্ধ করার বিষয়ে রাশিয়ার উপর প্রভাব খাটানোর আহবান জানান চীনা প্রেসিডেন্টকে। এ সময় ম্যাক্রোঁ বিশ্বে নতুনভাবে দেখা দেওয়া ‘শীতল যুদ্ধ’ বন্ধে চীন ও ফ্রান্স একযোগে কাজ করারও প্রতিশ্রুতি ব্যক্ত করেন। সূত্র: ফ্রান্স২৪

[৪] ইউক্রেন যুদ্ধ ঘিরে ইউরোপের সঙ্গে চীনের হিমশীতল সম্পর্ক চলছে। এরমধ্যেই ৫ বছর পর ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোনো দেশ সফরে গেলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। রোববার তিনি ফ্রান্সের রাজধানী প্যারিসের ওরলি বিমানবন্দরে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তাল।

[৫] পরে সেখান থেকে চীনা প্রেসিডেন্ট যান ফরাসি প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদে। এ সময় তাকে স্বাগত জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

[৬] মূলত ইউরোপ সফরে শি জিনপিংয়ের লক্ষ্য হলো তিনটি। এগুলো হলো- ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষ নেয়ায় ইউরোপের সঙ্গে ক্ষতিগ্রস্ত হওয়া সম্পর্ক উন্নয়ন। চীনের বিরুদ্ধে ইইউর অর্থনৈতিক নিরাপত্তা এজেন্ডাকে অকার্যকর করা এবং সার্বিয়া ও হাঙ্গেরির সঙ্গে বেইজিংয়ের দৃঢ় সম্পর্ক প্রদর্শন।

[৭] ফ্রান্স ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৬০ বছর উপলক্ষ্যে শি'র এই সফর। ফ্রান্সের পর সার্বিয়া ও হাঙ্গেরি যাওয়ার কথা রয়েছে চীনা প্রেসিডেন্টের। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়