শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০১ মে, ২০২৪, ০৫:০৭ বিকাল
আপডেট : ০১ মে, ২০২৪, ০৫:০৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে ১০ মাওবাদী বিদ্রোহী নিহত

রাশিদুল ইসলাম: [২] পুলিশ জানিয়েছে, ছত্তিশগড় রাজ্যের মাওবাদী অধ্যুষিত বস্তার অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তুমুল বন্দুকযুদ্ধ হয়। মঙ্গলবার রাজ্যটির মাওবাদী অধ্যুষিত বস্তার অঞ্চলের আবুজমাদ বনে দুই পক্ষের মধ্যে তুমুল বন্দুকযুদ্ধ হয়। ইন্ডিয়ান এক্সপ্রেস

[৩] গত মাসে মাওবাদী বিদ্রোহীদের সঙ্গে ভারতীয় নিরাপত্তা বাহিনীর এটি দ্বিতীয় বড় গোলাগুলির ঘটনা। এর আগে নিকটবর্তী একটি জেলায় দুই পক্ষের মধ্যে আরেক লড়াইয়ে ২৯ জন বিদ্রোহী নিহত হয়েছিল।

[৪] এই বিদ্রোহীরা চীনের নেতা মাও জেদং প্রচারিত কমিউনিজমের একটি ধারার অনুসারী। তারা কয়েক দশক ধরে ভারতের মধ্য ও পূর্বাঞ্চলে দেশটির সরকারের বিরুদ্ধে গেরিলা কায়দায় লড়াই চালিয়ে আসছে। সরকারি বাহিনীগুলোর সঙ্গে মাওবাদী বিদ্রোহীদের প্রায়ই সংঘর্ষ হয় এবং তাতে উভয়পক্ষের হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে রয়টার্স।

[৫]  মাওবাদীদের ভাষ্য, তারা দরিদ্র ভারতীয় কৃষক ও ভূমিহীন শ্রমিকদের তাদের জমির ওপর আরও বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা এবং বড় বড় খনি কোম্পানিগুলোর খনিজ সম্পদ শোষণের বিরুদ্ধে লড়াই করছে।

[৬] ছত্তিশগড় রাজ্যের পুলিশ জানিয়েছে, মঙ্গলবার ভোররাতে ওই বন্দুকযুদ্ধের পর তারা ঘটনাস্থল থেকে অন্তত ১০টি মৃতদেহ ও বেশ কিছু অস্ত্র উদ্ধার করেছে।

[৭] ভারতে সাত ধাপের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ১৯ এপ্রিল থেকে শুরু হওয়া এ নির্বাচন চলবে ৪ জুন পর্যন্ত। এ নির্বাচনকে ঘিরে সারা দেশে নিরাপত্তা জোরদার করেছে দেশটির সরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়