শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২৮ জুন, ২০২২, ০৭:৩৫ বিকাল
আপডেট : ২৮ জুন, ২০২২, ০৭:৩৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাইবার হামলা প্রতিহত করল ইরান, হুমকি দিলেন বেনেট

রাশিদুল ইসলাম : জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে প্রকাশ, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ইরানকে হুঁশিয়ার দিয়ে বলেছেন, ‘যদি আপনি ইসরায়েলের সাথে ঝামেলা করেন তবে আপনাকে মূল্য দিতে হবে। ইসরায়েলের সাইবার যুদ্ধের ক্ষমতার ভবিষ্যত বর্ণনা করে বলেছেন এ যুদ্ধে কীবোর্ড দিয়ে ডজন ডজন কমান্ডো নিয়োগ দেওয়া হবে।

তেল আবিব ইউনিভার্সিটি সাইবার সপ্তাহে বক্তৃতা দিতে গিয়ে, বেনেট বলেন, ‘ যেমন পারমাণবিক প্রতিরোধ আছে, তেমনি সাইবার প্রতিরোধও রয়েছে। আমার দৃষ্টিভঙ্গি সাধারণত, এবং বিশেষ করে ইরানের সাথে - এবং আমরা তেহরানে সর্বনাশ ঘটাতে যাই না, এটি কখনও আমাদের নীতি ছিল না - তবে আমাদের নীতি হল আপনি যদি ইসরায়েলের সাথে ঝামেলা করেন তবে আপনাকে মূল্য দিতে হবে।

এদিকে ইরানের খুজেস্তান স্টিল কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা আমিন ইব্রাহিমি বলেছেন, তার প্রতিষ্ঠান একটি বড় রকমের সাইবার হামলা প্রতিহত করেছে। সোমবার তিনি জানান, ইরানের কৌশলগত এই শিল্পখাত লক্ষ্য করে শত্রুরা সাইবার হামলা চালিয়েছিল। পারসটুডে

তিনি বলেন, কারখানাটি যেকোনোভাবেই হোক সাইবার হামলা নস্যাৎ করতে সক্ষম হয়েছে এবং উৎপাদন ক্ষেত্রে অবকাঠামোগত কোনো ক্ষয়ক্ষতি হতে পারে নি। তিনি বলেন, সাইবার হামলা সফল হলে সাপ্লাই চেইনে এবং গ্রাহকদের ওপর তার নেতিবাচক প্রভাব পড়ত। আমিন ইব্রাহিমি বলেন, সৌভাগ্যক্রমে সময়মতো এবং সচেতন থাকার ফলে সাইবার হামলা সফল হতে পারে নি।

ইরানের স্থানীয় টিভি চ্যানেল জামারান জানিয়েছে, যে সময় সাইবার হামলা হয় ঠিক সে সময় বিদ্যুৎ না থাকার কারণে স্টিল কারখানাটি বন্ধ ছিল। ফলে বড় ক্ষতি হতে পারে নি।

গতবছর ইরানের জ্বালানি বিতরণ ব্যবস্থাকে লক্ষ্য করে গ্যাস স্টেশনগুলোতে সাইবার হামলা চালানো হয়। ওই হামলার জন্য ইরানের কর্মকর্তারা আমেরিকা ও ইসরায়েলকে অভিযুক্ত করে আসছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়