শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২৮ জুন, ২০২২, ০৮:০৫ সকাল
আপডেট : ২৮ জুন, ২০২২, ০২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দিল্লিতে মুসলিম সাংবাদিক আটক

মুহাম্মদ জুবায়ের

মাকসুদ রহমান: মুহাম্মদ জুবায়ের নামে এক যুবককে টুইটারে ধর্ম অবমাননা করে পোস্ট করার অভিযোগে সোমবার দিল্লির পুলিশ গ্রেফতার করে।  তিনি মূলত একটি ফ্যাক্ট-চেকিং ওয়েব সাইটের সহকারি প্রতিষ্ঠাতা। তবে ভারতের ডিজিটাল মিডিয়া সংস্থাগুলোর একটি নেটওয়ার্ক এটাকে জুবায়েরের সংবাদিকতার উপর হামলার চেষ্টা করে গ্রেফতারের ঘটনায় নিন্দা প্রকাশ করেছে।  রয়টার্স

মুহাম্মদ জুবায়ের অল্ট নিউজের সহকারি প্রতিষ্ঠাতা এবং সে ভারতে বেড়ে চলা মুসলিমদের নাগরিকত্ব বিষয়ে সরকারের তৈরী করা কৃত্তিম সংকটের বিষয়ে টুইটারে পোস্ট করতেন। ডিজিপাব সংস্থা জানিয়েছে, ধর্মীয় সম্প্রীতি রক্ষার একটি আইনের দুইটি ধারায় তাকে গ্রেফতার করা হয়েছে। অল্ট নিউজের অপর সহকারি প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা টুইটারে দেওয়া বিবৃতিতে জানিয়েছেন, জুবায়েরকে গ্রেফতার করার আগে কোন রকমের নোটিশ দেয়নি।

সিনহা আরো জানান, জুবায়েরকে বুরারিতে এক ঘন্টারও বেশি সময় যাবৎ একটি বাসের মাঝে আটক করে রাখা হয়েছে এবং একজন স্বীকৃত সাংবাদিকের রিমান্ড মঞ্জুর করার জন্য তাকে একজন মেজিস্ট্রেটের সামনে উপস্থাপন করা হবে। যদিও সাংবাদিকরা তার তাৎক্ষণিত মুক্তি জন্য দাবি জানিয়েছেন।

এই ঘটনায় তাৎক্ষণিকভাবে দিল্লি পুলিশের মুখপাত্র কোন রকমের মন্তব্য করেনি। তাদের কার্যালয়ে ফোন করেও কোন উত্তর পাওয়া যায়নি।

রয়টার্সের পটনার এএনআই এর রিপোর্টে দিল্লি পুলিশের বরাত দিয়ে বলা হয়েছে, জুবায়েরকে টুইটারে একটি পোস্ট দেওয়াকে কেন্দ্র করে গ্রেফতার করা হয়। ২০১৮ সালে হিন্দুদের বানর দেবতা হনুমানের নামে একটি হোটেলের নাম করা হলে সেটিকে অপমান করে তিনি পোস্ট করেছিলেন। 

দিল্লির অপর এক মুসলিম সাংবাদিক রানা আইয়ুব বলেছেন, সদ্য গ্রেফতার হওয়া জুবায়ের নিয়মিতই মিথ্যা সংবাদ প্রচার করে ঘৃণার বিস্তার ঘটিয়েছে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়