শিরোনাম
◈ পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান আহ্বান ড. ইউনূসের ◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি

প্রকাশিত : ২১ এপ্রিল, ২০২৪, ০৬:৩১ বিকাল
আপডেট : ২১ এপ্রিল, ২০২৪, ০৬:৩১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচন প্রেসিডেন্ট মুইজ্জুর জন্য ‘অগ্নিপরীক্ষা’

ইমরুল শাহেদ: [২] এমনটা উল্লেখ করে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত সেপ্টেম্বর মাসে ক্ষমতায় আসার পর প্রেসিডেন্ট মোহাম্মদ মইজ্জু দীর্ঘদিনের মিত্র ভারতের দিক থেকে সরে গিয়ে চীনপন্থী হয়ে উঠেছেন। এই নির্বাচনের ফলাফলের ওপরেই অনেকটা নির্ভর করছে দ্বীপরাষ্ট্রটির সঙ্গে ভারত ও চীনের সম্পর্ক কেমন হবে। 

[৩] রোববার অনুষ্ঠিত মালদ্বীপের এই নির্বাচনের ওপর ভারত ও চীন দুই দেশেরই সতর্ক দৃষ্টি ছিল। এই নির্বাচনের ফলই হয়তো বলে দেবে, ভারত মহাসাগরে কৌশলগত গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা এই দেশটির ওপর আগামীতে কার প্রভাব কতটা থাকবে।

[৪] মইজ্জু প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় থেকেই তার ভারতবিরোধী অবস্থান স্পষ্ট করে দেন। নির্বাচনী ইশতেহারে মুইজ্জু মালদ্বীপকে ভারতের প্রভাব থেকে মুক্ত করার প্রতিশ্রুতি দেন, আর এটিই তাকে নির্বাচনে জয়ী হতে সাহায্য করে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরপরই তিনি মালদ্বীপে থাকা ভারতীয় সৈন্যদের সরিয়ে নেওয়ার জন্য নয়া দিল্লিকে চাপ দিতে থাকেন।

[৫] রয়টার্স জানিয়েছে, এবারের পার্লামেন্ট নির্বাচনে মালদ্বীপের ভোটার সংখ্যা ২ লাখ ৮৪ হাজার। মালদ্বীপ পার্লামেন্টের আসন সংখ্যা ৯৩টি। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়টি রাজনৈতিক দলের ৩৬৮ জন প্রার্থী।

[৬] দেশটিতে প্রধান দুটি দল হচ্ছে মুইজ্জুর পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ও সাবেক প্রেসিডেন্ট মোহাম্মেদ ইব্রাহিম সলিহ’র নেতৃত্বাধীন মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি)। প্রেসিডেন্ট মুইজ্জু হলেও বর্তমান পার্লামেন্টে অবশ্য এমডিপি’র আধিপত্য রয়েছে। অন্যদিকে, পিএনসি’র লক্ষ্য হলো একক অথবা জোটগতভাবে হলেও এমডিপি’র এই আধিপত্য শেষ করা। সম্পাদনা: রাশিদ 

আইএস/আরআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়