শিরোনাম
◈ ‘মেগা বাঁধ’ ঘিরে চীন-দিল্লি উত্তেজনা ◈ রাজধানীতে শৃঙ্খলা ফেরাতে সেনাবাহিনীর অভিযান (ভিডিও) ◈ বিপিএলে সিলেট স্ট্রাইকার্স থেকে মাশরাফিকে বাদ দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ◈ আবুধাবি টি-টেন ক্রিকেটে বাংলা টাইগার্সে সাকিবের পর তাওহীদ হৃদয় সুযোগ পেলেন ◈ দুই কুশলের ব্যাটিং তা-বে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতলো শ্রীলঙ্কা ◈ অস্ট্রেলিয়াকে বিদায় করে নারী বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা ◈ পাকিস্তানে ভারত খেলতে না গেলে জয় শাহকে বিকল্প খোঁজার আহ্বান ইসিবির ◈ চাপাতি নিয়ে দুর্ধর্ষ ছিনতাইয়ের লোমহর্ষক বর্ণনা, অস্ত্রসহ গ্রেফতার ৩ (ভিডিও) ◈ সংস্কারের ধীর গতি ও কাজের গুরুত্ব নির্ধারণ নিয়ে সমালোচনা, যা বলছেন উপদেষ্টারা ◈ সিনওয়ারের শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ

প্রকাশিত : ১৩ এপ্রিল, ২০২৪, ০৯:৩৪ সকাল
আপডেট : ১৪ এপ্রিল, ২০২৪, ১০:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কিউবার পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত ভিক্টরের ১৫ বছর কারাদণ্ড

রাশিদুল ইসলাম: [২] মিয়ামির বাসিন্দা ও প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত ভিক্টর রোচার বয়স এখন ৭৩ বছর। তিনি কয়েক দশক ধরে কমিউনিস্ট কিউবার পক্ষে গোপন এজেন্ট হিসাবে কাজ করার অপরাধ স্বীকার করেছেন। ফেডারেল বিচারক তাকে মার্কিন সরকারের বিরুদ্ধে কাজ করার জন্য ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন। ফক্সনিউজ

[৩] যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিভাগের সহকারি অ্যাটর্নি জেনারেল ম্যাথিউ জি ওলসেন বলেছেন, ভিক্টরকে দেওয়া শাস্তি আসামীর চার দশকেরও বেশি সময় ধরে বিশ্বাসঘাতকতা ও প্রতারণার অবসান ঘটিয়েছে।

[৪] রোচা মার্কিন সরকারের প্রতি আস্থার অসংখ্য পদে কর্মরত ছিলেন, আমেরিকান জনগণের সাথে বিস্ময়কর বিশ্বাসঘাতকতা ছাড়াও ভিক্টর প্রমাণ করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে তার আনুগত্যের নেওয়া প্রতিটি শপথ মিথ্যা ছিল। 

[৫] অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে প্রসিকিউটররা তার আবেদনের প্রেক্ষিতে তার বিরুদ্ধে এক ডজনেরও বেশি অন্যান্য অভিযোগ খারিজ করতে সম্মত হয়েছে। রোচা মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন প্রাক্তন কর্মকর্তা ছিলেন। ১৯৯৪ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদ ছাড়াও ২০০০ থেকে ২০০২ সাল পর্যন্ত বলিভিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে কাজ করেন রোচা।

[৬] ফ্লোরিডার দক্ষিণ জেলার জন্য মার্কিন অ্যাটর্নি মার্কেঞ্জি ল্যাপয়েন্টে বলেন, ভিক্টর ম্যানুয়েল রোচা কয়েক দশক ধরে গোপনে একটি শত্রু বিদেশী শক্তির এজেন্ট হিসাবে কাজ করছিলেন। তিনি ভেবেছিলেন কিউবার জন্য তার গোপন মিশনের গল্প কখনই বলা হবে না কারণ তার বুদ্ধিমত্তা, জ্ঞান এবং শৃঙ্খলা ছিল যা কখনই সনাক্ত করা যাবে না। রোচা তাদের অবমূল্যায়ন করেছিলেন যারা তার অপরাধ শনাক্ত করতে সমর্থ হন। প্রসিকিউটর এবং আইন প্রয়োগকারী এজেন্টদের দক্ষতা রোচার অপরাধ শনাক্ত করতে অক্লান্ত পরিশ্রম করেছেন। 

[৭] আদালত রোচাকে ৫ লাখ ডলার জরিমানা, তিন বছরের তত্ত্বাবধানে মুক্তির জন্যে একটি বিশেষ মূল্যায়নের শর্ত জুড়ে দিয়েছে। শর্তাবলীর অধীনে, কিউবা’র পক্ষে তার কাজের সাথে সম্পর্কিত যে কোনও ক্ষতির মূল্যায়নে সহায়তা সহ, রোচাকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা করতে হবে। রোচাকে অবশ্যই তার প্রাক্তন স্টেট ডিপার্টমেন্টের চাকরির উপর ভিত্তি করে মার্কিন যুক্তরাষ্ট্রের পাওনা পেনশন প্রদান সহ ভবিষ্যতের সমস্ত অবসরকালীন সুবিধা ত্যাগ করতে হবে।

[৮] স্টেট ডিপার্টমেন্টে চাকরি করার পর, রোচা ২০০৬ সালে মার্কিন সাউদার্ন কমান্ডের কমান্ডারের উপদেষ্টা হিসেবে স্থানান্তরিত হন, মার্কিন সামরিক বাহিনীর একটি যৌথ ওই কমান্ডের আওতায় কিউবা অন্তর্ভুক্ত ছিল। রোচা তার গোপন অবস্থান বজায় রাখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে মিথ্যা এবং বিভ্রান্তিকর তথ্য প্রদান, কিউবার গোয়েন্দা অপারেটিভদের সাথে দেখা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণ এবং ভ্রমণ নথি পাওয়ার জন্য মিথ্যা এবং বিভ্রান্তিকর বিবৃতি দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়