শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১২ এপ্রিল, ২০২৪, ০৬:৫৩ বিকাল
আপডেট : ১২ এপ্রিল, ২০২৪, ০৬:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারের সিত্তওয়ে কনস্যুলেট থেকে কর্মী সরিয়ে নিয়েছে ভারত

খুররম জামান: [২] মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদ্রোহী ও সেনার লড়াইয়ের পরিপ্রেক্ষিতে ভারত অস্থায়ীভাবে সিত্তওয়েতে তার কনস্যুলেট থেকে ইয়াঙ্গুনে কর্মীদের সরিয়ে নিয়েছে।

[৩] শুক্রবার ( ১২ এপ্রিল) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের  মুখপাত্র রণধীর জয়সওয়াল এ তথ্য জানিয়ে বলেছেন, মিয়ানমারের নিরাপত্তা পরিস্থিতি এখনও অনিশ্চিত এবং অবনতিশীল। বিশেষ করে রাখাইন রাজ্য এবং অন্যান্য এলাকায় যে যুদ্ধ চলছে তার কথা শুনেছেন। কিছু সময় আগে, আমরা আমাদের নাগরিকদের জন্য একটি পরামর্শ জারি করেছি যাতে তারা নিজেদের নিরাপদ রাখতে পারে। মিয়ানমার ভ্রমণকারী ভারতীয়দের যথাযথ নিরাপত্তা প্রোটোকল পালন করা উচিত। আমরা আমাদের কর্মীদের সিটওয়ে কনস্যুলেট থেকে ইয়াঙ্গুনে স্থানান্তরিত করেছি।

[৪] তিনি আরও বলেন, আমরা মিয়ানমারের নিরাপত্তা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি, বিশেষ করে রাখাইন রাজ্যে।

[৫] গত পাঁচ মাসে, মিয়ানমারের সামরিক বাহিনী উত্তরের শান রাজ্যে পরাজিত হয়েছে, যেখানে তারা চীনের সঙ্গে বেশ কয়েকটি সীমান্ত ক্রসিং এবং পশ্চিমে রাখাইন রাজ্যের নিয়ন্ত্রণ আত্মসমর্পণ করেছে এবং অন্যত্র সক্রিয় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

[৬]২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুতির পর মিয়ানমারে দেশব্যাপী সংঘাত শুরু হয় সেনাবাহিনী সঙ্গে। জান্তা সরকার গণতান্ত্রিক শাসনে ফিরে আসার জন্য ব্যাপক অহিংস বিক্ষোভকে দমন করে। সূত্র: দি হিন্দু। সম্পাদনা: কামরুজ্জামান

কেজে/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়