শিরোনাম

প্রকাশিত : ১২ এপ্রিল, ২০২৪, ০৯:৫৭ সকাল
আপডেট : ১২ এপ্রিল, ২০২৪, ০৪:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

থাই সীমান্তের গুরুত্বপূর্ণ শহর মায়াওয়াদি’র নিয়ন্ত্রণ হারিয়েছে মিয়ানমার সেনাবাহিনী

রাশিদুল ইসলাম: [২] মিয়ানমারের বিদ্রোহীরা বলেছে, জান্তা বিরোধী প্রতিরোধের জন্য মায়াওয়ার্দি নামের এ শহরটির নিয়ন্ত্রণ নেওয়া একটি বড় জয়। তারা বলছে, থাইল্যাণ্ড-মিয়ানমারের একটি গুরুত্বপূর্ণ সীমান্ত শহরে শেষ অবশিষ্ট সামরিক ঘাঁটি দখল করে নেওয়া হয়েছে। সিএনএন

[৪] ন্যাশনাল ইউনিয়নের একজন মুখপাত্র বৃহস্পতিবার সিএনএনকে জানিয়েছেন। মিয়ানমারের প্রায় ২’শ সেনা দক্ষিণ-পূর্ব শহর মায়াওয়াডিতে তাদের ঘাঁটি ত্যাগ করেছে। তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে আমরা মায়াওয়াদ্দি শহরের নিয়ন্ত্রণে আছি। থাইল্যান্ডের সাথে প্রধান বাণিজ্য পয়েন্ট হারানো ছিল মিয়ানমারের সামরিক জান্তাদের জন্য একটি বড় সমস্যা। 

[৫] মায়াওয়াদি, ২ লাখ জনসংখ্যার একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর। ওই সীমান্ত ক্রসিং, জান্তার নিয়ন্ত্রণে ছিল, বাণিজ্য, বিশেষ করে বাণিজ্যিক পণ্য এবং মিয়ানমারে খাদ্য সরবরাহের জন্য গুরুত্বপূর্ণ।

[৬] এদিকে জাতিসংঘ অনুমান করেছে যে মিয়ানমার জুড়ে প্রায় ১ লাখ ২০ হাজার মানুষকে কম্পাউন্ডে আটকে রাখা হতে পারে। রয়টার্সের শেয়ার করা ভিডিওতে দেখা যাচ্ছে যে মিয়ানমারের নাগরিকরা বৃহস্পতিবার সীমান্ত পেরিয়ে থাইল্যান্ডে যাচ্ছে এবং কেউ কেউ বলছে যে তারা লড়াইয়ের মধ্যে ভয় পেয়েছে। ফুটেজে থাই সামরিক যান এবং সীমান্তে অবস্থানরত সেনাদেরও দেখানো হয়েছে।

[৭] কেএনইউ, মিয়ানমারের সবচেয়ে শক্তিশালী বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে একটি, এটি বলেছে যে তার সশস্ত্র শাখা রাত ১০ টার দিকে শহরের শেষ অবশিষ্ট সামরিক ঘাঁটি ব্যাটালিয়ন ২৭৫ দখল করে। 

[৮] মায়াওয়াদি শহর ঘিরে কয়েকদিন ধরে লড়াই চলছিল। গত ৫ এপ্রিল থেকে, কারেন ন্যাশনাল লিবারেশন আর্মির সামরিক শাখা - এবং এর সহযোগীরা মায়াওয়াদির উপকণ্ঠে সামরিক ফাঁড়ি এবং ঘাঁটি দখল করে। এই হামলার পর ৬৭০ জন জান্তা কর্মী বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়