শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ০৭ এপ্রিল, ২০২৪, ১২:১৮ দুপুর
আপডেট : ০৭ এপ্রিল, ২০২৪, ০৬:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৫২টি শহর হারাল মিয়ানমারের জান্তা, ৩০ লাখ বাসিন্দা এলাকা ছেড়েছে

রাশিদুল ইসলাম: [২] তিন বছর আগে ক্ষমতা দখলের পর মিয়ানমারের সামরিক সরকার আরও একটি বড় পরাজয়ের মুখে পড়েছে। এবার জান্তা বাহিনী দেশটির পূর্বাঞ্চলীয় থাইল্যান্ড সীমান্তবর্তী একটি শহরের নিয়ন্ত্রণ হারাচ্ছে। সেনা অভ্যুত্থানবিরোধী অন্য সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে মিলে কয়েক সপ্তাহ ধরে হামলা চালিয়ে আসছিল জাতিগত কারেন বিদ্রোহীরা। শেষ পর্যন্ত সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ শহর মায়াওয়াদ্দির নিরাপত্তায় নিয়োজিত শত শত সেনা আত্মসমর্পণে রাজি হয়েছে। ইরাবতি

[৩] এদিকে মিয়ানমারের বিপ্লবী বাহিনী ‘অপারেশন ১০২৭’-এর পাঁচ মাসেরও বেশি সময় ধরে ৫২টি শহর দখল করেছে, মার্চের শেষ সপ্তাহে বিএনআই-এর মিয়ানমার পিস মনিটর (এমপিএম) প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে। বিপ্লবী বাহিনী রাখাইন রাজ্যের নয়টি, চিন রাজ্যের নয়টি, উত্তর শান রাজ্যের ১৮টি, বাগো অঞ্চলে একটি, কারেননি রাজ্যে (কায়াহ), কারেন রাজ্যে একটি, কাচিন রাজ্যে তিনটি, দক্ষিণ শান রাজ্যের দুটি এবং দুটি শহর দখল করে। সাগাইং অঞ্চলে চারটি।

[৪] থাইল্যান্ডের সঙ্গে মিয়ানমারের স্থল বাণিজ্যের বেশির ভাগই হয়ে থাকে মায়াওয়াদ্দি শহরের মাধ্যমে। শুক্রবার কারেন ন্যাশনাল ইউনিয়ন ঘোষণা দিয়েছে, মায়াওয়াদ্দি শহরের ১০ কিলোমিটার পশ্চিমে থাঙ্গানিনাংয়ে অবস্থিত সেনা ব্যাটালিয়নের আত্মসমর্পণের প্রস্তাব তারা গ্রহণ করেছে।

[৫] কারেন ন্যাশনাল ইউনিয়ন তাদের উজ্জীবিত যোদ্ধাদের একটি ভিডিও পোস্ট করেছে। এতে ওই যোদ্ধাদের হস্তগত হওয়া উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র প্রদর্শন করতে দেখা গেছে। সপ্তাহান্তে থেকে কারেন বাহিনী মায়াওয়াদ্দির ভেতরে থাকা শেষ ব্যাটালিয়নটির সঙ্গে আলোচনা চালিয়ে আসছিল। দৃশ্যত এখন তারা আত্মসমর্পণ করতে রাজি হয়েছে।

[৬] এটি সামরিক সরকারের জন্য একটি মারাত্মক ধাক্কা। সাম্প্রতিক মাসগুলোতে শান রাজ্যের চীন সীমান্তবর্তী বিশাল এলাকা এবং আরাকান রাজ্যের বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা থেকেও জান্তা বাহিনীকে হটিয়ে দেওয়া হয়েছে। চলমান এই সংঘাতে হাজারো সেনা হয় ইতিমধ্যে নিহত হয়েছেন বা আত্মসমর্পণ করেছেন কিংবা বিরোধী পক্ষে ভিড়েছেন। এই ঘাটতি পূরণ করতে সাধারণ মানুষের ওপর বাধ্যতামূলক সামরিক সেবা চাপিয়ে দিয়েছে জান্তা সরকার।

[৭] এছাড়া সপ্তাহান্তে কারেন বাহিনী মায়াওয়াদ্দির ভেতরে জান্তা বাহিনীর শেষ অবশিষ্ট ব্যাটালিয়নের সাথেও আলোচনা করেছে। আলোচনার পর তারাও বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করতে রাজি হয়েছে। 

[৮] এছাড়া ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের পর থেকে, গত ২৬ মার্চ পর্যন্ত মিয়ানমার জুড়ে ১,১৪৯টি সংঘর্ষ হয়েছে। বিএনআই-এমপিএম আরও উল্লেখ করেছে যে ডেটা সংগ্রহের প্রক্রিয়া চলাকালীন, প্রতিদিন প্রতি জনপদে মাত্র একটি ঘটনা রেকর্ড করা হয়েছিল।

[৯] দুই সশস্ত্র পক্ষের মধ্যে সংঘর্ষের কারণে বাগো, কাচিন, রাখাইন, কারেন এবং সাগাইং এর মতো বিভিন্ন অঞ্চল এবং রাজ্য থেকে প্রায় ৫০,৬৫১ স্থানীয় বাসিন্দা নিরাপদ স্থানে পালিয়ে গেছে। জান্তা বাহিনীর কামানের গোলা নিক্ষেপ এবং বেসামরিক আবাসিক ভবন পুড়িয়ে দেওয়ার মত ঘটনায় স্থানীয় বাসিন্দাদের উদ্বিগ্ন করে তুলেছে।

[১০] এখন পর্যন্ত প্রায় তিন মিলিয়ন মানুষ সংঘাতপূর্ণ এলাকা থেকে পালিয়েছে। গত ১৩ থেকে ২৬ মার্চ পর্যন্ত সংঘর্ষের সময় হতাহতদের মধ্যে রয়েছে ২১২ জন জান্তা সৈন্য, ১৫ জন পিডিএফ সদস্য এবং ১৫২ জন বেসামরিক নাগরিক যেমন রাখাইন, সাগাইং, বাগো, কারেন, মান্দালে, শান, ম্যাগওয়ে, মোন, আইয়ারওয়াদি, চিন, কাচিন, কায়া এবং বিভিন্ন এলাকার। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়