শিরোনাম
◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার

প্রকাশিত : ২৬ জুন, ২০২২, ০৬:২৭ বিকাল
আপডেট : ২৬ জুন, ২০২২, ০৬:২৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কায় জালানি তেলের দাম বাড়ল, চালু হচ্ছে টোকেন ব্যবস্থা

রাশিদুল ইসলাম : শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেন, সরকার পেট্রোল ও ডিজেল পাওয়ার জন্য সারিতে অপেক্ষমানদের জ্বালানি সরবরাহের জন্য ফিলিং স্টেশনগুলিতে একটি টোকেন সিস্টেম বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। এদিকে রোববার জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর জনগণের দুর্ভোগ আরও বাড়বে বলে শঙ্কা করা হচ্ছে। ডেইলি মিরর অনলাইন

১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার মজুতসংকটে দেশটির সরকার খাবার, ওষুধ ও জ্বালানির মতো নিত্যপণ্য আমদানি করতে পারছে না। পেট্রল ও ডিজেল সংগ্রহের জন্য জ্বালানি স্টেশনগুলোতে ভিড় করা মানুষের নজিরবিহীন দীর্ঘ সারি তৈরি হচ্ছে। 

শ্রীলঙ্কার সরকারি তেল ও গ্যাস কোম্পানি সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) বলেছে, গণপরিবহনে ব্যাপক ব্যবহৃত জ্বালানি ডিজেলের দাম ১৫ শতাংশ বাড়িয়ে প্রতি লিটার ৪৬০ শ্রীলঙ্কান রুপি (১.২৭ ডলার) করা হয়েছে। আর পেট্রলের দাম ২২ শতাংশ বাড়িয়ে ৫৫০ রুপি (১.৫১ ডলার) করা হয়েছে। শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের সফরের মধ্যেই জ্বালানির দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হলো।

গতকাল শনিবার শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী কাঞ্চনা ভিজেসেকেরা মোটরযানচালকদের কাছে ক্ষমা চেয়ে অনুরোধ করেছেন, তারা যেন জ্বালানি স্টেশনগুলোর সামনে ভিড় না করেন। এদিকে সরবরাহ আসামাত্রই জ্বালানি ভরার আশায় অনেকে তাদের গাড়িগুলো ফিলিং স্টেশনের সামনে লাইন দিয়ে রেখেছেন। এএফপির প্রতিবেদনে বলা হয়, জ্বালানির যে মজুত অবশিষ্ট আছে, তা দিয়ে আর প্রায় দুদিন চলতে পারে। তবে জরুরি সেবার জন্য এ জ্বালানিটুকু বাঁচিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

এদিকে তেল সংগ্রহের জন্যে আগেভাগে টোকেন সংগ্রহ করার পর তা প্রাপ্তি সাপেক্ষে টেলিফোনে জানিয়ে দেওয়া হবে তেল সংগ্রহরে সময়। এই কর্মসূচি সোমবার থেকে কার্যকর হবে এবং প্রক্রিয়াটি সুচারুভাবে সম্পন্ন করার জন্য শ্রীলঙ্কা পুলিশ এবং সেনাবাহিনীর সহায়তা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়